নিজস্ব প্রতিবেদক ও রাজশাহী ব্যুরো

  ১৬ মার্চ, ২০২৪

চলে গেলেন ভাষা সংগ্রামী গোলাম আরিফ টিপু

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) চিফ প্রসিকিউটর ও ভাষা সংগ্রামী গোলাম আরিফ টিপু ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল শুক্রবার সকাল ৮টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। অ্যাডভোকেট টিপুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোলাম আরিফ টিপুর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত প্রসিকিউটর অ্যাডভোকেট সৈয়দ হায়দার আলী। তিনি বলেন, দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন গোলাম আরিফ টিপু। সম্প্রতি বেশি অসুস্থ হয়ে পড়ায় তাকে ল্যাবএইডে ভর্তি করা হয়। সেখানে সকালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন তিনি।

গোলাম আরিফ টিপু ছিলেন একজন বায়ান্নর ভাষা সৈনিক ও একাত্তরের বীর মুক্তিযোদ্ধা। ১৯৫২ সালে রাজশাহীতে তার নেতৃত্বে বাংলা ভাষা আন্দোলন সংঘটিত হয়। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদণ্ড রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক ছিলেন তিনি। ভাষা আন্দোলনে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে একুশে পদকে ভূষিত হয়েছেন টিপু।

গোলাম আরিফ টিপু আইনজীবী হিসেবে ১৯৫৮ সালে কর্মজীবন শুরু করেন। তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছেন।

গোলাম আরিফ ১৯৭১ থেকে ২০১০ সালে মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

গোলাম আরিফ টিপু ১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আফতাব আহমদ ছিলেন একজন জেলা রেজিস্ট্রার।

জানাজা ও দাফন : গতকাল জুমার নামাজ শেষে মিনিস্টার্স অ্যাপার্টমেন্টে টিপুর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। বাংলাদেশের প্রধান বিচারপতিসহ অন্য বিচারপতিরা, অ্যাটর্নি জেনারেল ও অসংখ্য আইনজীবী জানাজায় অংশগ্রহণ করেন। এরপর বিকেল সোয়া ৩টায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল প্রাঙ্গণে তার দ্বিতীয় জানাজা সম্পন্ন হয়েছে। পরে তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়। সেখান থেকে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।

প্রধানমন্ত্রীসহ বিশিষ্টজনের শোক : গোলাম আরিফ টিপুর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এক শোক বার্তায় মরহুম টিপুর রুহের মাগফিরাত কামনা করেছেন প্রধানমন্ত্রী এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতিও গভীর সমবেদনা জানিয়েছেন।

দেশবরেণ্য এই ভাষা সৈনিকের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, পবা-মোহনপুর আসনের এমপি আসাদুজ্জামান আসাদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) সভাপতি রফিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক সাইফুর রহমান রকি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close