জাহিদুল ইসলাম

  ০৮ জানুয়ারি, ২০২৪

সরেজমিন : মানিকগঞ্জ-১

শীতের সকালে ভোটার কম

কোনো ধরনের সহিংসতা ছাড়াই নির্বাচন হলেও ভোটার উপস্থিতি কম ছিল মানিকগঞ্জ-১ (দৌলতপুর-ঘিওর-শিবালয়) আসনে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনের ৪ লাখ ৩৭ হাজার ভোটার থাকলেও ভোট পড়েছে কম। সরেজমিন শিবালয় উপজেলারমালুচির রাওয়ান ইবনে রমজান স্কুলে সকাল ১০টা পর্যন্ত পড়েছে মাত্র ১৫০-এর মতো। অথচ উপজেলার ৭-৮-৯নং ওয়ার্ডের এই কেন্দ্রে ভোটার সংখ্যা ৩ হাজার ৭০০।

পার্শ্ববর্তী কুষ্টিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ হাজার ৪৮৪টি ভোটের মধ্যে সকাল ১০টা পর্যন্ত কাস্ট হয়েছে মাত্র ৪৮টি। এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আরিফুজ্জামান খান সুজন বলেন, ‘শীতের সকাল হওয়ায় ভোটার উপস্থিতি কম, বেলা যত বাড়বে তত উপস্থিতি বাড়বে।’ তিনি বলেন, ‘সকালবেলা অনেকের ব্যস্ত থাকায় আসছে না দুপুরের পরে বাড়বে। তবে বিকেল ৪টা পর্যন্ত এই কেন্দ্রে মাত্র ৪৮০টি ভোট পড়েছে। যা এই কেন্দ্রের উটের ৩২.৩৫ শতাংশ। এই কেন্দ্রে মোট চারজন প্রার্থীর মধ্যে তিনজনের এজেন্ট থাকলেও একজনের কোনো এজেন্ট পাওয়া যায়নি।’ পার্শ্ববর্তী কাঁঠালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে ১১২টি। এই কেন্দ্রের মোট ২ হাজার ৮৯১টি ভোটের মধ্যে যা খুবই নগণ্য। কেন্দ্রের অফিসার সাইদুর রহমান বলেন, শীতের সকাল হওয়ায় এখানে ভোটার উপস্থিতি কম তবে এখানকার প্রার্থীদের যে পোলিং এজেন্ট তাদের মধ্যে আন্তরিকতা রয়েছে। ফলে সহিংসতার কোনো আশঙ্কা নেই।

এদিকে নালী বড়রিয়া কৃষ্ণচন্দ্র উচ্চবিদ্যালয়ে ২ হাজার ২৫০টি ভোটের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে ২৫২টি। এই কেন্দ্রে চারজন প্রার্থীর মধ্যে সব প্রার্থীর পোলিং এজেন্ট থাকলেও নোঙর মার্কার পোলিং এজেন্ট পাওয়া যায়নি। বিকেল ৪টা পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছে ৭৬০টি। এটি ভোটের ৩৩.৪১ শতাংশ।

আবার নালি বড়রিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২ হাজার ১২৫টি ভোটের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে ২১৮টি। এই কেন্দ্রের বুথে ঈগল ও লাঙ্গল মার্কার পাঁচজন করে পোলিং এজেন্ট থাকলেও মাছ মার্কার একজন পোলিং এজেন্ট ছিলেন। তবে নোঙ্গর মার্কার কোনো পোলিং এজেন্ট পাওয়া যায়নি। দুপুর ২টা পর্যন্ত এই কেন্দ্রে ৬০২টি ভোট পড়েছে ভোটের ২৮.৩৩ শতাংশ। তবে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মাকসুদা আক্তার বলেন, বিকেল নাগাদ ৩০ শতাংশ ভোট পড়বে বলে আশা করছি।

আবার দাস কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট ২ হাজার ৬৩০টি ভোটের মধ্যে সকাল ১০টা পর্যন্ত ভোট পড়েছে মাত্র ৮২টি যা মোট ভোটের ৩.১৫ শতাংশ। দুপুর ১২টার সময় এই সংখ্যা ছিল ৩৪৮টি মোট ভোটের ১৩.২৮ শতাংশ। দুপুর ২টার পর্যন্ত এই সংখ্যা ৬২৪ জনে দাঁড়ায়, যা মোট ভোটের ২৩.৭২ শতাংশ। কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মোহাম্মদ জয়নাল আবেদীন বলেন, বিকেলের দিকে আশা করেছিলাম ভোটার উপস্থিতি বাড়বে কিন্তু তা হয়নি।

এছাড়া এই থানার ছোট আনুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিবালয় সরকারি উচ্চবিদ্যালয় ও বেলায়েত হোসেন উচ্চবিদ্যালয়ে ভোটের একই চিত্র দেখা যায়। প্রতিটি কেন্দ্রেই ভোট পড়েছে ৩৫ শতাংশের নিচে।

ভোটার উপস্থিতি কম থাকলেও যেসব ভোটাররা ভোট দিতে এসেছেন তাদের মধ্যে একটা উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে। তবে নতুন ভোটারদের উপস্থিতি তেমন লক্ষ করা যায়নি। আরিচা বেলায়েত হোসেন উচ্চবিদ্যালয়ের লাঙ্গল মার্কার পোলিং এজেন্ট দোলা দত্ত ও সিথী দত্ত বলেন, আমরা নতুন ভোটার অনেক আশা নিয়ে ভোট দিতে এসেছিলাম এবং দিয়েছি। তবে উদ্দীপনা ছিল বাস্তবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ না হওয়ায় নিরাশ হয়েছি। দোল দত্ত বলেন, যদি বিএনপি নির্বাচনে আসত তবে এটা ভোট উৎসবে পরিণত হতো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close