নিজস্ব প্রতিবেদক

  ০৭ ডিসেম্বর, ২০২২

ইনানিতে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ সম্মেলন

কক্সবাজারে ২৮ দেশের ৪৩টি যুদ্ধজাহাজ

দেশে প্রথমবারের মতো কক্সবাজারের ইনানি পয়েন্টে অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক ফ্লিট রিভিউ সম্মেলন ২০২২। এতে যোগ দিচ্ছে ২৮ দেশের ৪৩টি যুদ্ধজাহাজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর আয়োজন।

বুধবার (৭ ডিসেম্বর) আন্তর্জাতিক এই নৌ-মহড়ার আয়োজনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ইনানি পয়েন্টে নবনির্মিত এক কিলোমিটার জেটিরও উদ্বোধন করবেন। সমুদ্রসীমানায় প্রথমবারের মতো শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক নৌ-প্রদর্শনী। কক্সবাজারে ইনানি পয়েন্টের সাগরতীরে বিদেশি অতিথিদের নিয়ে ৯ ডিসেম্বর পর্যন্ত চলবে এই আয়োজন।

সম্মেলনে যোগ দিতে এরই মধ্যে বঙ্গোপসাগরের তীর এসে পৌঁছেছে চীন, ভারত, অস্ট্রেলিয়া, জার্মানি, ইতালি, সৌদি আরবসহ ২৮ বন্ধু দেশের ৪৩ যুদ্ধজাহাজ। এ ছাড়া এই রিভিউয়ে অংশ নেবে নৌবাহিনীর ৪টি হেলিকপ্টার ও দুটি মেরিটাইম প্যাট্রল। এ নিয়ে মঙ্গলবার সকাল থেকে নৌবাহিনীর পক্ষ থেকে নেওয়া হয় নানা প্রস্তুতি। করা হয় মহড়া। গভীর সমুদ্রে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার অভিযানসহ নানা কসরত উপস্থাপন করা হয়।

দেশের পতাকা নিয়ে বাংলাদেশসহ বন্ধুপ্রতিম দেশগুলো নদী ও সাগরের পানি দূষণরোধে সচেতনতামূলক মহড়া প্রদর্শন করেন বিভিন্ন দেশ থেকে আসা নৌবাহিনীর সদস্যরা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত আমাদের পররাষ্ট্র মূলনীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে আইএফআর ২০২২-এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’। সামুদ্রিক জাতিসত্তার এই মিলনমেলায় অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধিতে ও অর্থনৈতিক সমৃদ্ধ অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ ছাড়া এ ধরনের অনুষ্ঠান আয়োজন বিশ্বের বুকে বাংলাদেশ নৌবাহিনী তথা বাংলাদেশের ভাবমূর্তিকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। সর্বোপরি শান্তিপূর্ণ সহাবস্থানে সবার সঙ্গে সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে আলোচ্য আইএফআর ২০২২ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সরকারের পৃষ্ঠপোষকতায় ও সার্বিক সহযোগিতায় বাংলাদেশ নৌবাহিনী এরই মধ্যে পেশাদার ত্রিমাত্রিক নৌবাহিনী হিসেবে বিশ্বে সুপ্রতিষ্ঠিত। প্রথমবারের মতো বাংলাদেশ নৌবাহিনী আয়োজিত এই ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ২০২২ একটি যুগোপযোগী উদ্যোগ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close