প্রিন্স রাসেল

  ০৭ জানুয়ারি, ২০১৯

জয়ে শুরু কুমিল্লার ঘুরে দাঁড়াল রংপুর

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বাড়তি আকর্ষণ হিসেবে যোগ হয়েছে দুই অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের উপস্থিতি। টুর্নামেন্টের দ্বিতীয় দিনেই মুখোমুখি হয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত এই দুই ক্রিকেটার। দুই অস্ট্রেলিয়ানের লড়াইয়ে শেষ হাসি হেসেছেন স্মিথ, জয় দিয়ে শুরু হলো কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। কাল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ওয়ার্নারের সিলেট সিক্সার্সকে ৪ উইকেটে হারিয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। মিরপুরের উইকেট বরাবরই রহস্যময়ী। তাই চার-ছক্কার বদলে উইকেট বৃষ্টিই এবারের বিপিএলের জন্য আদর্শ হয়ে উঠছে। রান তুলতে কী সংগ্রামই না করতে হচ্ছে ব্যাটসম্যানদের। পরশু উদ্বোধনী ম্যাচের দিন রংপুর রাইডার্সকে ৯৯ রানে গুটিয়ে দেওয়ার পরও চিটাগাং ভাইকিংসকে জিততে হয়েছে শেষ ওভারে। এ জন্য সাতটি উইকেটও হারাতে হয়েছে চট্টলার ফ্র্যাঞ্চাইজিটিকে।

কাল টুর্নামেন্টের দ্বিতীয় দিনের প্রথম ম্যাচটাও হলো বড্ড ম্যাড়মেড়ে। লো স্কোরিং ম্যাচ হলো সিলেট সিক্সার্স ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। যেখানে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২৭ রান করেছে ওয়ার্নারের সিলেট। জবাব

দিতে নেমে এক বল ও ৪ উইকেট হাতে রেখে জিতেছে কুমিল্লা (১৩০/৬)।

দ্বিতীয় ম্যাচটা অবশ্য কিছুটা জমজমাট হয়েছে। আগে ব্যাট করে ২০ ওভারে ৩ উইকেটে ১৬৯ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ করেছে রংপুর রাইডার্স। জবাব দিতে নেমে ৫ উইকেটে ১৬১ রান তুলতে সক্ষম হয় খুলনা টাইটানস। এই জয়ে শিরোপা অক্ষুণœ রাখার অভিযানে কক্ষপথে ফিরল মাশরাফি বিন মর্তুজার দল।

দিনের প্রথম ম্যাচের সব আলো ছিল শহীদ আফ্রিদির দিকে। এদিন ঝিমিয়ে পড়া মিরপুর স্টেডিয়ামকে হঠাৎই জাগিয়ে তুলেছিলেন পাকিস্তানের এই কিংবদন্তি অলরাউন্ডার। ২৫ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস খেলে কুমিল্লার জয়ে বড় অবদান রেখেছেন তিনি। ইনিংসে পাঁচটি চার ও দুটি ছক্কা হাঁকিয়েছেন আফ্রিদি।

কুমিল্লার ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক যিনি সেই তামিম ইকবাল আফ্রিদির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে সাজঘরে ফিরে গেছেন। ফেরার আগে ৩৪ বলে ৩৫ রানের ইনিংস খেলেছেন কুমিল্লার গত আসরের অধিনায়ক। বিপিএলের অভিষেক ম্যাচে স্মিথ করেছেন ১৭ বলে ১৬ রান। শেষ দিকে আফ্রিদির ব্যাট চড়াও না হলে হয়তো দুঃস্বপ্নের সূচনা হতে পারত কুমিল্লার।

স্মিথ জয় দিয়ে শুরু করায় ওয়ার্নারের বিপিএল যাত্রা হলো হার দিয়ে। অভিষেক ম্যাচে বেশি দূর এগোতে পারেননি তিনিও। ১৩ বলে ১৪ রানে আউট হয়েছেন ওয়ার্নার। সিলেটের ইনিংসে সর্বোচ্চ ৪১ রানের ঝড় তুলেছেন নিকোলাস পুরান। এ ছাড়া আফিফ হোসেন ও অলোক কাপালি সমান ১৯ রানে আউট হয়েছেন।

কাল দিনের দ্বিতীয় ম্যাচটা অবশ্য উপভোগ্য ছিল। টি-টোয়েন্টি ম্যাচ হিসেবে পর্যাপ্ত রান দেখেছেন দর্শকরা। আগে ব্যাট করে উড়ন্ত সূচনাই করেছিল খুলনা। দুই ওপেনার পল স্টার্লিং এবং জুনায়েদ সিদ্দিকি ম্যাচর শুরু থেকেই ঝড় তুলে খুলনাকে রেখেছেন লড়াইয়ে। কিন্তু দলের জয়ের জন্য তাও যথেষ্ট ছিল না। স্টার্লিং ৬১ এবং ৩৩ রান করেন জুনায়েদ। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে এসেছে ২৪ রান।

এর আগে দায়িত্বশীল ব্যাটিং করেছেন দক্ষিণ আফ্রিকান ওপেনার রাইলি রুশো। রংপুরের বড় সংগ্রহের ভিতটা তিনিই গড়ে দিয়েছেন। শেষ পর্যন্ত ৫২ বলে ৭৬ রানের বিধ্বংসী ইনিংস খেলে অজেয় থাকেন রুশো। শেষ দিকে রবি বোপারা তাকে যোগ্য সঙ্গ দেওয়ার পাশাপাশি ব্যাট হাতে তুলেছেন ঝড়। ২৯ বলে ৪০ রানে অপরাজিত থাকেন ইংলিশ অলরাউন্ডার। এ ছাড়া অ্যালেক্স হেল্স ১৫ এবং মোহাম্মদ মিঠুনের ১৯ রানের ইনিংস দুটি রংপুরকে শক্তিশালী সংগ্রহে পৌঁছে যেতে সহায়তা করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close