reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জানুয়ারি, ২০১৮

কালো টাকা নিয়ন্ত্রণ জরুরি

নির্বাচন কিংবা বাজেট এলেই দেশে কালো টাকার দৌরাত্ম্য বাড়ে। কালো টাকার দাপটের কাছে সৎ ও যোগ্য ব্যক্তিরা তখন পিছু হটতে বাধ্য হয়। যার খেসারত দিতে হয় দেশের সাধারণ মানুষকে। আগেও দেখা গেছে, কালো টাকা সাদা করার যত বিরোধিতা হচ্ছে ততই বাড়ছে এই অবৈধ অর্থের উৎপাদন কৌশল। মনে রাখতে হবে, কালো টাকার উৎস নির্মূল কিংবা বন্ধ করা সম্ভব না হলে দেশে রাজনৈতিক দৃষ্টিভঙ্গিরও পরিবর্তন হবে না। এতে ক্ষতিগ্রস্ত হবে গণতন্ত্র ও জাতীয় উন্নয়ন। অর্থনীতিবিদরা বারবারই সরকারকে এই আয়বহির্ভূত অর্থ বৈধ করার সুযোগ না দেওয়ার পরামর্শ দিয়েছেন। তারপরও নানা কৌশলে কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হয়। একইভাবে আসন্ন নির্বাচনকেও কালো টাকার প্রভাবমুক্ত রাখতে তাগিদ দেন বিশেষজ্ঞরা। কিন্তু সে তাগিদও কতটা বাস্তবায়িত হবে তা নিয়েও রয়েছে নানা প্রশ্ন। প্রার্থী মনোনয়ন থেকে শুরু করে নির্বাচনী প্রচারণায় ব্যাপক প্রভাব ফেলে কালো টাকা। যে কারণে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিয়ে উদ্বেগ ও সংশয় থেকেই যায়।

দেশে চলতি বছরের শেষ দিকে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ঠিক একইভাবে এবারও আলোচনায় এসেছে কালো টাকার প্রসঙ্গটি। সর্বত্রই এই নিয়ে চলছে ব্যাপক আলোচনা। সে বাস্তবতায় আমরাও চাই, এ বছরের বাজেট ঘোষণার আগেই যেন সরকার এ বিষয়ে সতর্ক ও কঠোর ব্যবস্থা গ্রহণ করে। যাতে আসন্ন নির্বাচনে কালো টাকার কোনো প্রভাব না পড়ে। তবে আরো একটি বিষয় হচ্ছে, কালো টাকা রোধ করলেই যে সমস্যার সমাধান হবে তা নয়, বরং যেসব কারণে বা উপায়ে কালো টাকার বিস্তার ঘটে সেসব কারণ বা উপায় চিহ্নিত করে তার যথাযথ ব্যবস্থা সবকারকে নিতে হবে। যাতে দেশে নতুন করে কালো টাকা তৈরি হতে না পারে। এই মুহূর্তে একই বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের একটি মন্তব্যও বিশেষ গুরুত্বপূর্ণ। নির্বাচনের বছরে কালো টাকার ছড়াছড়ি নিয়ে তার এই সতর্কতা নতুন করে আলোচনায় এসেছে। গত রোববার রাজধানীর এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, দেশের ব্যাংকগুলোতে এই মুহূর্তে ঋণ ও আমানতের অনুপাত সাধারণ মাত্রার চেয়ে বেশি। বাংলাদেশ ব্যাংকের উচিত এটি নিয়ন্ত্রণ করা। কারণ সামনে নির্বাচন। এ সময় কালো টাকার ছড়াছড়ি দেখা যাবে। তাই সাবধানতা অবলম্বন করতে হবে। অর্থমন্ত্রীর এই উদ্বেগ থেকেই বোঝা যাচ্ছে, দেশের ব্যাংকগুলোতে বর্তমানে ঋণ ও আমানত কতটা ভারসাম্যহীন।

গতকাল একই বিষয়ে প্রতিদিনের সংবাদে ‘নির্বাচন ঘিরেই আলোচনায় কালো টাকা’ শীর্ষক একটি বিশেষ প্রতিবেদনেও অর্থনীতিবিদদের মতামত তুলে ধরা হয়। এতে বলা হয়, নির্বাচনে কালো টাকার প্রভাব পড়তে পারে। এ অবস্থায় বাংলাদেশ ব্যাংক ও নির্বাচন কমিশনকে সতর্ক থাকতে হবে। নির্বাচনের আগে ব্যাংকগুলোতে আর্থিক লেনদেন ও নির্বাচনী মাঠে অর্থ ব্যয়ের বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে হবে। বিশেষ করে অর্থ ব্যয়ের ব্যাপারে নির্বাচনী আইন মানতে সবাইকে বাধ্য করতে হবে। যাতে দেশে নতুন কোনো কালো টাকা তৈরি হতে না পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist