reporterঅনলাইন ডেস্ক
  ০৪ সেপ্টেম্বর, ২০১৯

১৬০০ শিক্ষার্থীর জন্য ‘হাইজিন শিক্ষা’

চা শ্রমিক অধ্যুষিত এলাকায় হাইজিন শিক্ষার প্রসারের উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে শ্রীমঙ্গলের সাতগাঁও ইউনিয়নে অবস্থিত সাতগাঁও উচ্চ বিদ্যালয়ে দুটি স্যানিটেশন কমপ্লেক্স উদ্বোধন করা হয়েছে।

২৭ আগস্ট মঙ্গলবার দুপুরে এর উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব। আইডিয়া সংস্থার উদ্যোগে স্কুল স্যানিটেশন কমপ্লেক্সের উদ্বোধন করা হয়। ‘ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট আইডিয়া ওয়াশ ফর টি পিকার্স’ প্রকল্পের মাধ্যমে শ্রীমঙ্গল উপজেলায় চা জনগোষ্ঠীর জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন নিয়ে কাজ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা ভাইস চেয়ারম্যান প্রেমসাগর হাজরা, সাতগাঁও ইউনিয়ন চেয়ারম্যান মলিন কান্তি শীল, ভুনবীর ইউনিয়ন চেয়ারম্যান চেরাগ আলী, আইডিয়া প্রকল্প ব্যবস্থাপক পংকজ ঘোষ দস্তিদার, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) শ্রীমঙ্গল উপজেলার সাধারণ সম্পাদক আবদুর রউফ তালুকদার, সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ প্রমুখ।

প্রকল্পের আওতায় ১১ লাখ ১৭ হাজার টাকা ব্যয়ে চা শ্রমিক শিক্ষার্থী অধ্যুষিত সাতগাঁও হাই স্কুলে অধ্যয়নরত ১৬০০ শিক্ষার্থীর জন্য নিরাপদ পানি, স্যানিটেশন ও স্বাস্থ্যাভ্যাস উন্নয়নে ওয়াটারএইড বাংলাদেশের সহযোগিতায় ছেলে ও মেয়েদের জন্য সম্পূর্ণ পৃথক আধুনিক দুটি স্যানিটেশন কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে।

আইডিয়া প্রকল্প ব্যবস্থাপক পংকজ ঘোষ দস্তিদার বলেন, ‘নির্মিত ল্যাট্রিন কমপ্লেক্স নিরাপদ পানি, হাত ধোঁয়ার ব্যবস্থা, মিনিস্ট্রিয়াল হাইজিন ম্যানেজমেন্টের জন্য আলাদা ব্যবস্থা রয়েছে। এই স্কুলের ১৬০০ শিক্ষার্থীর বেসিক হাইজিন ও মেয়েদের ভিন্নভাবে মিনিস্ট্রিয়াল হাইজিন বিষয়ে ধারাবাহিকভাবে প্রশিক্ষণ দেওয়া হবে; যাতে অত্র এলাকায় হাইজিন শিক্ষার ব্যাপক প্রসার ঘটে।’ সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close