অষ্টম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৭-এর প্রাথমিক পর্ব একই সঙ্গে ৭টি বিভাগের ১১টি কেন্দ্রে ১৯ জানুয়ারি সোমবার অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রগুলো হলো বুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয় ও কুয়েট। সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। সারা দেশে এইচএসসি ও এ-লেভেল পর্যায়ের সর্বমোট ১৩ হাজার ৫০০ জন প্রতিযোগী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ঢাকা বিভাগ থেকে ৮৫০ জন বুয়েট কেন্দ্রে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

  ০১ ফেব্রুয়ারি, ২০১৮

অষ্টম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৭ প্রাথমিক পর্ব

ঢাকা বিভাগে নটর ডেম কলেজের দীপ্ত প্রথম স্থান অধিকার করে

ঢাকা বিভাগের আহ্বায়ক ড. মো. শাখাওয়াৎ হোসেন ফিরোজের উদ্বোধনী বক্তব্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান অনুষ্ঠানের উদ্বোধন করেন। বাংলাদেশ রসায়ন সমিতির সভাপতি মো. আবদুল কারিমের সভাপতিত্বে এতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. ইউসুফ আলি মোল্লা বিশেষ অতিথি ছিলেন। অষ্টম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৭-এর আহ্বায়ক ড. মো. ওয়াব খান শুভেচ্ছা বক্তব্য দেন।

পরীক্ষা শেষে বাংলাদেশের প্রথিতযশা রসায়নবিদ এবং পরীক্ষার্থীদের মধ্যে এক মতবিনিময় পর্ব ও কেমশোর আয়োজন করা হয়। মতবিনিময় পর্বে মঞ্চে উপস্থিত ছিলেন প্রফেসর আবু জাফর মাহমুদ, প্রফেসর মুহিবুর রহমান, প্রফেসর মুনিমল হক, প্রফেস মো. রফিক উল্লাহ, প্রফেসর মো. ওহাব খান, প্রফেসর আল নকিব চৌধুরী এবং প্রফেসর মো. শাখাওয়াৎ হোসেন ফিরোজ। সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম। অষ্টম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের আহ্বায়ক অধ্যাপক ড. মো. ওহাব খান অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করেন পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. নিলুফার নাহার। প্রতিযোগিতায় নটর ডেম কলেজের দীপ্ত আকাশ বিশ্বাস প্রথম স্থান অধিকার করে, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের অনিক মজুমদার ও উদয়ন কলেজের তাসনিম আলম শোভা যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করে। প্রাথমিক পর্বে প্রথম বিশজন প্রতিযোগীকে পুরস্কৃত করা হয়। সমাপনী বক্তব্যে ঢাকা বিভাগের আহ্বায়ক ড. মো. শাখাওয়াৎ হোসেন ফিরোজ আয়োজক, শিক্ষক, প্রতিযোগী, অভিভাবক, স্বেচ্ছাসেবক, বুয়েট কর্তৃপক্ষ, রসায়ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং প্রিন্ট, ইলেকট্রনিক মিডিয়াসহ সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। সারা দেশের ১১টি কেন্দ্রের প্রাথমিক পর্বের মনোনীত শিক্ষার্থীদের নিয়ে অষ্টম বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড-২০১৭-এর চূড়ান্ত প্রতিযোগিতা আগামী ১৬ই ফেব্রুয়ারি ২০১৮ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। আয়োজকরা আর্থিকভাবে সহযোগিতা করার জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডকে আন্তরিক ধন্যবাদ প্রকাশ করেন। সংবাদ বিজ্ঞপ্তি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist