বিনোদন প্রতিবেদক

  ২৩ জানুয়ারি, ২০২৪

ঢাকা চলচ্চিত্র উৎসবে বক্তারা

ওটিটিতে নারীর গল্প বলা হচ্ছে পুরুষের দৃষ্টিতে

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৯ দিনব্যাপী আয়োজনের তৃতীয় দিনের আলোচনার ওঠে এসেছে চলচ্চিত্রে নারীর উপস্থাপনের দৃষ্টিভঙ্গির বিষয়। এর আলোচনায় অভিনেত্রী বন্যা মির্জা বলেছেন, দেশের ওটিটি প্ল্যাটফর্মে কন্টেন্টে নারীদের গল্প বলা হচ্ছে পুরুষের দৃষ্টিতে।

উৎসব উপলক্ষে নারী চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে আয়োজিত দুই দিনব্যাপী কনফারেন্স শেষ হয়েছে গতকাল সোমবার। ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে অনুষ্ঠিত কনফারেন্সে কয়েক পর্বে প্রবন্ধ উপস্থাপন করা হয়। সকালে বাংলাদেশি নারী নির্মাতা মেহজাদ গালিব ‘পসিবলিটি অব ফিমেল ড্রাইভেন কন্টেন্ট ইন দ্য ওটিটি প্ল্যাটফর্ম ইন বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশি স্বাধীন নির্মাতা শামীম আকতারের সভাপতিত্বে এই পর্বে আলোচনায় অংশ নেন কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের গণযোগাযোগ ও ভিডিওগ্রাফি বিভাগের প্রধান ড. ইপসিতা বরাট, বাংলাদেশি অভিনেত্রী বন্যা মির্জা এবং বাংলাদেশি নির্মাতা শঙ্খ দাসগুপ্ত। এতে আলোচনা ছাড়াও দর্শকদের সঙ্গে মতবিনিময় করেন আলোচকরা।

অভিনেত্রী বন্যা মির্জা বলেন, ‘বাংলাদেশে ওটিটি প্ল্যাটফর্মে নারীকেন্দ্রিক যেসব কন্টেন্ট দেখা যাচ্ছে, তার অনেকেই এগুলোকে দুর্দান্ত বলছে, অসাধারণ বলছে। কিন্তু সেগুলোকে এভাবে মূল্যায়ন করা সঠিক কি না। তবে এখানে নারীদের গল্প বলা হচ্ছে পুরুষের মতো করে, তার দৃষ্টিভঙ্গি দিয়ে।’

অনুষ্ঠানের দ্বিতীয় ধাপে ‘বিয়ন্ড ভিক্টিমাইজেশন : এক্সপ্লোরিং এজেন্সি অ্যান্ড অল্টারনেটিভ রিপ্রেজেন্টশন অব ফিমেল সাবজেক্টিভিটি ইন শ্রীলঙ্কান সিনেমা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শ্রীলঙ্কার লেখক ও সাংবাদিক অনুরাধা কোদাগোদা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারপারসন ড. কাবেরী গায়েনের সভাপতিত্বে এই পর্বে আলোচনায় অংশ নেন ফিলিপাইনের নির্মাতা ড. রেবেকা শাংকুয়ান চুয়াউনসু, মার্কিন অভিনেত্রী কাটেরিনা খ্রারামোভা।

দুপুরের পরের পর্বে ‘বিহাইন্ড দ্য সিন্স অব এম্পাওয়ারমেন্ট : ফিল্মমেকিং এজ অ্যা টুল টু কমব্যাট জেনিটাল মিউটিলেশন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বেলজিয়ামের ডকুমেন্টারি নির্মাতা, স্বাধীন সাংবাদিক আনিয়া স্ট্রেলেক। অধ্যাপক কিশওয়ার কামালের সভাপতিত্বে এতে আলোচনায় অংশ নেন বাংলাদেশি অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনের কালচারাল এডিটর সাদিয়া খালিদ রীতি, বুলগেরিয়ার নারী নির্মাতা ইয়ানা লেকারস্কা।

বিকেল সাড়ে ৫টার দিকে উদ্বোধন হয় ওয়াইড এঙ্গেল সেশন। এতে উপস্থিত ছিলেন সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনি। এ পর্বের আলোচ্য দেশ ছিল চীন। উৎসবে চীনের দুটি সিনেমা প্রদর্শনের পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

৯ দিনব্যাপী ঢাকা চলচ্চিত্র উৎসবে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে ছয়টি মিলনায়তনে। এগুলো হলো জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে। এসব মিলনায়তনের সব প্রদর্শনী সবাই বিনামূল্যে উপভোগ করতে পারবেন।

এদিকে তরুণ নির্মাতাদের উদ্বুদ্ধ করতে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবারই প্রথমবার আয়োজন করা হয়েছে মাস্টার ক্লাসের। উৎসবের আয়োজকরা জানিয়েছেন, দেশের তরুণ চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষার্থীরা এ ক্লাসে অংশ নিতে পারবেন। আগামী ২৭ জানুয়ারি বাংলাদেশ জাতীয় জাদুঘরের দিনব্যাপী এই মাস্টার ক্লাস অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারতীয় সংগীতশিল্পী অঞ্জন দত্ত, ইরানের বিখ্যাত নির্মাতা মাজিদ মাজিদি ও চীনের চলচ্চিত্র শিক্ষক শি চুয়ান মাস্টার ক্লাস নেওয়ার কথা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close