কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি

  ০১ মে, ২০২৪

গরমে বেঁকে যায় রেলপথ

তাপপ্রবাহে অতিরিক্ত তাপমাত্রার কারণে গাজীপুরের কালীগঞ্জে রেললাইন বেঁকে গেছে। তবে বিষয়টি রেলওয়ের টহলরত কর্মচারীদের নজরে আসায় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেনের যাত্রীরা। বর্তমানে ওই রেলরুটে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। অন্যদিকে রেলকর্মীরা রেললাইনে কচুরিপানা ও পানি দেওয়ার ব্যবস্থা করেছেন। এতে লাইনের স্লিপার ঠিক থাকবে ও বাঁকবে না বলে জানা গেছে। এভাবেই মোকাবিলা করা হচ্ছে এ প্রাকৃতিক বিপত্তি।

গতকাল মঙ্গলবার বিকেলে বিষয়টি নিশ্চিত করেন আড়িখোলা রেলস্টেশনের স্টেশনমাস্টার দিলীপ চন্দ্র দাস। এর আগে একই দিন দুপুর সাড়ে ১২টায় ঢাকা-চট্টগ্রাম রেলরুটের আড়িখোলা স্টেশনের অদূরে (পশ্চিম দিকে) চুয়ারিয়াখোলা এলাকার কাজিবাড়ীতে এ ঘটনা ঘটে। তিনি জানান, চলমান তীব্র তাপপ্রবাহে অতিরিক্ত তাপমাত্রায় ঢাকা-চট্টগ্রাম রেলরুটের আড়িখোলা স্টেশনের অদূরে (পশ্চিম দিকে) চুয়ারিয়াখোলা এলাকার কাজিবাড়ীতে ১৫ ফুট রেললাইন বেঁকে যাওয়ার ঘটনা ঘটেছে। তিনি আরো বলেন, বিষয়টি জানার পর রেলওয়ের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে পানি, কচুরিপানা ও কাদামাটি দিয়ে বেঁকে যাওয়া অংশের তাপমাত্রা নিয়ন্ত্রণ করেন। পরে ওই অংশ মেরামতের পর দুটি ট্রেন ঘটনাস্থল দিয়ে ধীরগতিতে গন্তব্যে চলে গেছে। এছাড়া এ ঘটনায় ডাবল লাইনের অন্য একটি লাইন দিয়ে রেল চলাচল স্বাভাবিক রয়েছে বলেও তিনি জানান।

আড়িখোলা রেলস্টেশনের অধীনে কর্মরত কি-ম্যান (দড়িপাড়া-বড়নগর) মো. বাদশা মিয়া বলেন, চলমান তীব্র তাপপ্রবাহে অতিরিক্ত তাপমাত্রার কারণে রেলওয়ে কর্তৃপক্ষ আমাদের টহল ডিউটির পরামর্শ দিয়েছেন। দুপুর সাড়ে ১২টায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা ঢাকাগামী চট্টলা এক্সপ্রেস ট্রেনটি আড়িখোলা রেলস্টেশন অতিক্রম করে। পরে আড়িখোলা-পূবাইল স্টেশনের মাঝখানে চুয়ারিয়াখোলা এলাকার কাজিবাড়ীতে টহলরত রেলওয়ে কর্মচারীরা রেললাইনের স্লিপার বাঁকা দেখতে পান। বিষয়টি কর্তৃপক্ষকে জানালে তারা দ্রুত ব্যবস্থা নেন। এ সময় সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেনটি আড়িখোলা রেলস্টেশনে অপেক্ষা রতে থাকে। পরে পানি, কচুরিপানা ও কাদামাটি দিয়ে বেঁকে যাওয়া অংশের তাপমাত্রা নিয়ন্ত্রণ করার ঘণ্টাখানেক পর ওই ট্রেনটি ধীরগতিতে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। বিকেল ৪টায় তিতাস কমিউটার নামের আরো একটি ট্রেন ধীরগতিতে ওই বেঁকে যাওয়া স্থান অতিক্রম করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close