reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০২৪

সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে জাতীয় নির্বাচনের আগে ঘোষিত মার্কিন ভিসানীতির অধীনে সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি জানান, অন্য একটি আইনের অধীনে তাকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র যে ভিসানীতি ঘোষণা করেছিল, তাহলো ইমিগ্রেশন অ্যান্ড ন্যাশনালিটি অ্যাক্টের (আইনের) ধারা ৩-সি অনুসারে। সেটি ছিল এই অ্যাক্টের অধীনে। আর জেনারেল আজিজের বিরুদ্ধে যে রেস্ট্রিকশন দেওয়া হয়েছে, বৈদেশিক অপারেশন এবং এ সম্পর্কিত প্রোগ্রাম অ্যাক্টের অধীনে। অর্থাৎ অন্য একটি আইনে তাকে ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

হাছান মাহমুদ আরো বলেন, আপনারা দেখেছেন—আওয়ামী লীগের অনেক সংসদ সদস্য দুর্নীতির দায়ে জেলে গেছেন। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে দুর্নীতি দমন, সন্ত্রাস দমনসহ অন্যান্য বিষয়ে একসঙ্গে কাজ করছি। আমরা দুর্নীতি দমনের ক্ষেত্রেও একসঙ্গে কাজ করব।

নিষেধাজ্ঞার বিষয়টি জানানোর প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমে বিষয়টি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের দূতাবাসে জানানো হয়েছে।

এ বিষয়ে সরকার ব্যবস্থা নেবে কি না, জানতে চাইলে ড. হাছান বলেন, বিষয়টি আর্মির বিষয়। যেহেতু তিনি সাবেক সেনাপ্রধান, তাই আগেই এ বিষয়ে কিছু বলতে চাই না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পররাষ্ট্রমন্ত্রী,নিষেধাজ্ঞা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close