reporterঅনলাইন ডেস্ক
  ২১ মে, ২০২৪

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ 

সাভার (ঢাকা) প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ- প্রতিদিনের সংবাদ

ঢাকার সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার (২১ মে) সকালে ইথিক্যাল গার্মেন্টস লিমিটেড কারখানার শ্রমিকরা এপ্রিল মাসের বকেয়া বেতনের দাবিতে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংপুর এলাকায় এই বিক্ষোভ করে।

শ্রমিকরা জানায়, গত এপ্রিল মাসের বকেয়া বেতন ১০ মে পরিশোধ করার কথা ছিল। কিন্তু বেতন পরিশোধে ব্যর্থ হয়ে ১৫ মে বেতন তারিখ নির্ধারণ করে। এই সিদ্ধান্ত শ্রমিকরা বাধ্য হয়ে মেনে নেয়। নির্ধারিত ১৫ মেও বেতন পরিশোধে ব্যর্থ হয় কর্তৃপক্ষ। এসময় শ্রমিকরা আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে ১৬ মে সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তখন ২১ মে বকেয়া বেতন পরিশোধের নতুন দিন নির্ধারণ করা হয়। আজ বেতন পরিশোধ না করে কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ। ফলে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, প্রতিটি মাসে বেতন দেওয়ার সময় টালবাহানা করে কর্তৃপক্ষ। আমরা সময়মতো বাসা ভাড়া, দোকান বাকি পরিশোধ করতে পারি না। এছাড়া এই টাকায় আমাদের সংসার চলে, ছেলে-মেয়েদের লেখাপড়া চলে। স্কুলের বেতন, টিউশন ফি সময়মতো দিতে পারি না। ছেলে মেয়েরাও অপমানবোধ করে। এছাড়া এপ্রিলের বেতন আজও পরিশোধ করা হয়নি। আমরা মানবেতর জীবনযাপন করছি।

এ বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে ইথিক্যাল গার্মেন্টস লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার বেলাল বলেন, ফোনে কোন প্রকার তথ্য দেওয়া যাবে না। কারখানায় এসে কর্তৃপক্ষের সঙ্গে দেখা করে তথ্য নিয়ে যান। আশুলিয়া শিল্প-পুলিশ-১ এর এক কর্মকর্তা বলেন, গত তিন দিন ধরে শ্রমিকরা কাজ বন্ধ রেখেছিল। তারা কার্ড পাঞ্চ করে চলে যেতো। শ্রমিকদের কথা হলো তারা বেতন পেলে কাজ করবে। আজ বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু বেতন না দিয়ে আজ কারখানা বন্ধের নোটিশ টানিয়ে দেয়।

কারখানা বন্ধের নোটিশ দেখে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে কারখানার সামনে জড়ো হয়। তারা পুলিশকে লক্ষ করে ইটপাটকেল ছোড়ে। পওে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দিলে তারা বিভিন্ন গলিতে অবস্থান নেয়। পরে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংহপুরের নদী ফিলিং স্টেশনের সামনে সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। বর্তমানে সেখানে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সাভারের আশুলিয়ায়,পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close