নিজস্ব প্রতিবেদক

  ২৪ নভেম্বর, ২০২১

আপিলেও বহাল জঙ্গি সালেহীনের ফাঁসি

২০০৪ সালে জামালপুরে গনি গোমেজ হত্যা মামলার শীর্ষ জঙ্গি সদস্য সালাউদ্দিন সালেহীনের ফাঁসি বহাল রেখেছে আপিল বিভাগ। এই মামলার অপর আসামি জঙ্গি রাকিব মারা যাওয়ায় তার আপিল অকার্যকর ঘোষণা করেছে আদালত। গতকাল মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

মামলার শুনানিতে আপিল বিভাগ বলেন, কোনো পলাতক আসামি আইনের আশ্রয় পেতে পারে না। এর আগে কারাগারে থাকা অবস্থায় ২০০৬ সালে প্রচলিত বিচারব্যবস্থা অস্বীকার করে সুপ্রিম কোর্টে চিঠিও পাঠিয়েছিলেন জঙ্গি সালাউদ্দিন। ২০১৫ সালে অন্য মামলায় হাজিরা দিতে নিয়ে যাওয়ার সময় তাকে ময়মনসিংহের ত্রিশালে প্রিজনভ্যান থেকে ছিনিয়ে নেওয়া হয়। তখন থেকে সে পলাতক।

২০০৪ সালে জামালপুরের গনি গোমেজকে হত্যা করে জেএমবির জঙ্গিরা। ওই মামলায় ২০০৬ সালে সালাউদ্দিন ও রাকিবকে গ্রেপ্তার দেখানো হয়। ওই বছরই ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ তাদের মৃত্যুদণ্ড দেয়। পরে ফাঁসি বহাল রাখে হাইকোর্ট। হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা হয়।

জঙ্গি রাকিব ২০০৬ সালে কাশিমপুর কারাগার থেকে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় বরাবর একটি চিঠি দেয়। সেখানে সে উল্লেখ করে, ‘জজ কোর্ট হতে... আইনের মৃত্যুদণ্ড মানি না। হাইকোর্ট যদি আল্লাহর আইনে বিচার করে তবে আমার আপিল আল্লাহর আইনের নিকট। তাগুতি বা... কোনো কোর্টে আমি আপিল করব না।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close