নিজস্ব প্রতিবেদক

  ২৬ এপ্রিল, ২০২৪

দিয়াবাড়ী হাটের ইজারামূল্য সবচেয়ে বেশি

দুই সিটিতে বসছে ২০ পশুর হাট দক্ষিণে ১১ ও উত্তরে ৯টি * গাবতলী ও সারুলিয়ার স্থায়ী হাটেও হবে পশু বেচাকেনা

পবিত্র ঈদুল আজহায় এবার রাজধানীর ২০টি স্থানে কোরবানির পশুর হাট বসবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় বসবে ১১টি, আর উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় ৯টি। এছাড়া ডিএনসিসির গাবতলী ও ডিএসসিসির সারুলিয়ার ২টি স্থায়ী হাটেও বেচাকেনা হবে পশু।

এবার ডিএনসিসির উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউবাজার এলাকায় খালি জায়গার ইজারামূল্য সবচেয়ে বেশি ধরা হয়েছে এবং সবচেয়ে কম ধরা হয়েছে ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রহমাননগর আবাসিক প্রকল্পের জায়গার ইজারামূল্য। সব মিলিয়ে কোরবানির ঈদের আগে রাজধানীতে পশুর হাটকেন্দ্রিক একটি উৎসবের আমেজ বিরাজ করে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু ও ছাগলসহ নানা পশু রাজধানীর হাটগুলোয় বিক্রির জন্য তোলা হয়। ক্রেতা-বিক্রেতাদের সরব উপস্থিতিতে সরগরম হয়ে ওঠে পশুর হাটগুলো। এমন সব আয়োজনে আরো মাত্রা যোগ করতে এবারের ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে বিভিন্ন স্থানে বসতে যাচ্ছে এসব হাট।

ডিএসসিসি এলাকায় যেসব হাট বসবে : আগামী ঈদুল আজহা উপলক্ষে ১১টি অস্থায়ী হাট বসাতে ইজারা বিজ্ঞপ্তি দিয়েছে ডিএসসিসি। এছাড়া বছরজুড়েই সারুলিয়ায় হাট বসে দক্ষিণ সিটি এলাকায়। এটি তাদের স্থায়ী হাট। এবারের ১১টি অস্থায়ী হাটের মধ্যে আছে উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজসংলগ্ন উন্মুক্ত এলাকা, পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত এলাকা, আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ, সেকশন-১ ও ২-এর খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ডসংলগ্ন খালি জায়গা।

কোন হাটের কত দাম : উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ১ কোটি ৩০ লাখ ২৩ হাজার ৮৬৭ এবং শিডিউলমূল্য ধরা হয়েছে ২৬ হাজার ৮০০ টাকা। পাশাপাশি হাটের পরিচ্ছন্নতা ফি ধরা হয়েছে ৬ লাখ ৫১ হাজার ১৯৪ টাকা। ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজসংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৩৩ লাখ ১১ হাজার ৬১১ টাকা। হাটটির শিডিউল মূল্য ৬৭ হাজার এবং পরিচ্ছন্নতা ফি ১৬ লাখ ৫৫ হাজার ৫৮১ টাকা। পোস্তগোলা শ্মশানঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের সরকারি মূল্য ধরা হয়েছে ২ কোটি ২৩ লাখ ৩১ হাজার ২৫৬, হাটের শিডিউল মূল্য ধরা হয়েছে ৪৫ হাজার ৪০০ এবং পরিচ্ছন্নতা ফি ১১ লাখ ১৬ হাজার ৫৬৩ টাকা।

মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের মূল্য ধরা হয়েছে ২ কোটি ৩৬ লাখ ৪ হাজার ৪৩৪, শিডিউল মূল্য ৪৮ হাজার এবং পরিচ্ছন্নতা ফি ১১ লাখ ৮০ হাজার ২২২ টাকা। লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়ামসংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গায় হাটের মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৬৭ লাখ ২৯ হাজার, শিডিউল মূল্য ৭৪ হাজার ২০০ এবং পরিচ্ছন্নতা ফি ১৮ লাখ ৩৬ হাজার ৪৫০ টাকা। দনিয়া কলেজসংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের দাম ৪ কোটি ১৭ লাখ ৬৪ হাজার ৫৫৬, শিডিউল মূল্য ৮৪ হাজার ২০০ এবং পরিচ্ছন্নতা ফি ২০ লাখ ৮৮ হাজার ২২৮ টাকা। ধোলাইখাল ট্রাক টার্মিনালসংলগ্ন উন্মুক্ত এলাকার হাটের সরকারি দাম ধরা হয়েছে ৩ কোটি ৯১ লাখ ৭২ হাজার ৩০০, শিডিউল মূল্য ৭৯ হাজার এবং পরিচ্ছন্নতা ফি ১৯ লাখ ৫৮ হাজার ৬১৫ টাকা।

আফতাবনগর (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি, এইচ, সেকশন-১ ও ২-এর খালি জায়গায় হাটের মূল্য ২ কোটি ৫৫ লাখ ৯৯ হাজার, শিডিউল মূল্য ৫১ হাজার ৮০০ এবং পরিচ্ছন্নতা ফি ১২ লাখ ৭৯ হাজার ৯৫০ টাকা। আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায় হাটের দাম ৪৫ লাখ ৫০ হাজার, শিডিউল মূল্য ৯ হাজার ৬০০ এবং পরিচ্ছন্নতা ফি ২ লাখ ২৫ হাজার ৪৮৫ টাকা। রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গায় হাটের দাম ৫০ লাখ ২৯ হাজার ৭০০, শিডিউল মূল্য ১০ হাজার ৮০০ এবং পরিচ্ছন্নতা ফি ২ লাখ ৫১ হাজার ৪৮৫ টাকা। শ্যামপুর কদমতলী ট্রাকস্ট্যান্ডসংলগ্ন খালি জায়গায় হাটের দাম ৬৭ লাখ ৩১ হাজার, শিডিউল মূল্য ১৩ হাজার ৮০০ এবং পরিচ্ছন্নতা ফি ৩ লাখ ৩৬ হাজার ৫৫০ টাকা। হাটগুলো বিষয়ে ডিএসসিসির এক সম্পত্তি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, প্রাথমিকভাবে আমরা এ ১১টি হাটের জন্য ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে হাটের সরকারি মূল্য নির্ধারণ করেছি। তবে কর্তৃপক্ষ তালিকা থেকে যেকোনো হাট বাতিল বা নতুন করে হাট সংযোজন করতে পারে।

ডিএনসিসিতে হাট বসবে ৯টি : ডিএনসিসির আওতাধীন গাবতলী স্থায়ী হাট ছাড়াও এবার আরো ৯টি অস্থায়ী হাট বসাবে সংস্থাটি। সে লক্ষ্যে তারা হাটগুলোর ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এবারের অস্থায়ী হাটগুলো মধ্যে রয়েছে ভাটারা সুতিভোলা খালসংলগ্ন খালি জায়গা (ভাটারা সুতিভোলা), কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউবাজার এলাকার খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গা, মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬-এর (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটসংলগ্ন খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রাহমান নগর আবাসিক প্রকল্পের জায়গা এবং খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্টসংলগ্ন পাড়ার খালি জায়গা।

কোন হাটের মূল্য কত : ডিএনসিসির আওতাধীন এলাকায় অস্থায়ী প্রতিটি হাটের সরকারি মূল্যের বা ইজারা মূল্যের ১০ শতাংশ টাকা পরিচ্ছন্নতা ফি বাবদ পরিশোধ করতে হবে। ভাটারা সুতিভোলা খালসংলগ্ন খালি জায়গার (ভাটারা সুতিভোলা) হাটের সরকারি মূল্য ধরা হয়েছে ৩ কোটি ৭০ লাখ টাকার পাশাপাশি অফেরতযোগ্য শিডিউল মূল্য ধরা হয়েছে ৭৪ হাজার ৬০০ টাকা। কাওলা শিয়ালডাঙ্গাসংলগ্ন খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ১ কোটি ৩৭ লাখ ৫০০ আর শিডিউল মূল্য ২৮ হাজার ১০০ টাকা। উত্তরা দিয়াবাড়ী ১৬ ও ১৮ নম্বর সেক্টর বউবাজার এলাকার খালি জায়গার হাটের মূল্য ধরা হয়েছে ৬ কোটি এবং শিডিউল মূল্য ১ লাখ ২০ হাজার ৬০০ টাকা। বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই, এফ, জি, এইচ, এল, এম, এন এবং আশপাশের জায়গার হাটের দাম ধরা হয়েছে ১ কোটি ৭৪ লাখ ২ হাজার ৭২৭ আর শিডিউল মূল্য ৩৫ হাজার ৫০০ টাকা।

মিরপুর সেকশন ৬ ওয়ার্ড নম্বর ৬-এর (ইস্টার্ন হাউজিং) খালি জায়গার হাটের দাম ১ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৪৬০ এবং শিডিউল মূল্য ২৮ হাজার ২০০ টাকা। মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তাসংলগ্ন খালি জায়গার হাটের সরকারি মূল্য ২ কোটি ২০ লাখ এবং শিডিউল মূল্য ৪৪ হাজার ৬০০ টাকা। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটসংলগ্ন খালি জায়গার হাটের দাম ৬০ লাখ ৭০ হাজার এবং শিডিউল মূল্য ১২ হাজার ৮০০ টাকা। ৪৪ নম্বর ওয়ার্ডের কাঁচকুড়া বেপারীপাড়া রহমাননগর আবাসিক প্রকল্পের জায়গার হাটের দাম ১৬ লাখ ৫০ হাজার এবং শিডিউল মূল্য ৩ হাজার ৯০০ টাকা। খিলক্ষেত থানার ৪৩ নম্বর ওয়ার্ডের মস্তুল চেকপোস্টসংলগ্ন পাড়ার খালি জায়গার হাটের দাম ৩০ লাখ ২১ হাজার এবং শিডিউল মূল্য ৬ হাজার ৭০০ টাকা।

হাট বিষয়ে ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম বলেন, প্রাথমিকভাবে আমরা এ ৯টি হাট বসানোর জন্য ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করেছি। তবে কর্তৃপক্ষ যেকোনো হাট বাতিল বা সংযোজন করতে পারে। পশুর হাটে ক্রেতা ও বিক্রেতার অনলাইনে পশু বেচাকেনার জন্য উৎসাহিত করতেও আমরা কাজ করে যাচ্ছি। বিক্রেতার অনলাইন প্ল্যাটফরম এবং এটিএম বুথ ব্যবহার করে অর্থ উত্তোলন, প্রেরণ এবং স্থানান্তরের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close