রাঙামাটি প্রতিনিধি

  ০৫ মে, ২০২৪

কাপ্তাই হ্রদ রক্ষা করতে হবে

- প্রাণিসম্পদমন্ত্রী

কাপ্তাই হ্রদের পরিস্থিতি দেখে হতাশ হয়েছি। সবার সম্মিলিত প্রচেষ্টায় রাঙামাটির এ লেককে পূর্ণযৌবনে ফিরিয়ে আনতে হবে। এ হ্রদ সুরক্ষায় যা যা প্রয়োজন, মৎস্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবই করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আবদুর রহমান। গতকাল শনিবার রাঙামাটিতে কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎস্যজীবীদের মাঝে চাল বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

শনিবার রাঙামাটি মৎস্য অবতরণ ফিশারিঘাটে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের আলোচনা সভা, কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ ও মৎস্যজীবীদের মাঝে ভিজিডি কার্ডের চাল বিতরণ করা হয়। উপস্থিত ১০ মৎস্যজীবীকে ২০ কেজি করে চাল বিতরণ করেন মন্ত্রী আবদুর রহমান। আলোচনা সভা শেষে কাপ্তাই হ্রদে ১ টনের বেশি রুই, কাতল ও মৃগেল মাছের পোনা অবমুক্ত করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাপতি এবং সংসদ সদস্য দীপংকর তালুকদার, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহা. সেলিম উদ্দিন, নৌপুলিশের অতিরিক্ত আইজি মোহা. আবদুল আলীম মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. আলমগীর, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক জুলফিকার আলী, রাঙামাটি জেলা প্রশাসক মোশারফ খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদসহ অন্যরা।

মন্ত্রী আবদুর রহমান বলেন, শুধু মৎস্যজীবীরা নয়, সব শ্রেণি মানুষের সাহায্যের দরকার আছে। কাপ্তাই হ্রদে যে মাছের পোনা অবমুক্ত করা হয়েছে, সেগুলো আর কারোর জন্য নয়। মৎস্যজীবীদের জন্য। মাছের পোনা বড় হবে আর সেই মাছ বড় হলে জেলেরা ধরে বিক্রি করতে পারবেন। তাই ৩ মাস মাছ ধরা বন্ধ রাখতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close