নিজস্ব প্রতিবেদক

  ২৬ এপ্রিল, ২০২৪

দুর্যোগ মোকাবিলায় সক্ষমতার পরিচয় দিয়েছে সরকার

বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ দেশ। প্রাকৃতিক দুর্যোগের মধ্যে বন্যা এবং ঘূর্ণিঝড় মোকাবিলায় সরকার যথেষ্ট সক্ষমতার পরিচয় দিয়েছে। ভূমিকম্পসহ বড় ধরনের দুর্যোগ-পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনার জন্য দক্ষ, প্রশিক্ষিত ও আন্তর্জাতিক মানের উদ্ধারকর্মী তৈরির জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। এ ক্ষেত্রে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বা ন্যাশনাল ডিসাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ) ভূমিকম্প-পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। গতকাল বৃহস্পতিবার রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত এক কর্মশালায় এ কথা বলেন বক্তারা। ডিডিএমের ডিজি সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এনডিসি ও ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ স্টেফান লিলার। কর্মশালায় মন্ত্রণালয়, ডিডিএম, সশস্ত্র বাহিনী বিভাগ, ইউএনআরসি, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, বাংলাদেশ পুলিশ, সিপিপি, ইউএসএইড, জাইকাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

কর্মশালার প্রধান অতিথি বলেন, আজ একটি শুভক্ষণ। দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হলো। ভূমিকম্পপ্রবণ বাংলাদেশে আইএনএসআরএজি অ্যাক্রিডিটিশন অত্যন্ত জরুরি। প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রণালয় ভূমিকম্প মোকাবিলায় কাজ করে যাচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ স্টেফান লিলার ভূমিকম্প-পরবর্তী উদ্ধার কার্যক্রম পরিচালনা, আইএনএসআরএজি অ্যাক্রিডিটিশনের জন্য মন্ত্রণালয়ের উদ্যোগের প্রশংসা করে বলেন, এক্ষেত্রে ইউএনডিপি বাংলাদেশ সব সময় সরকারের পাশে রয়েছে। মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close