করোনায় ৭০ ডাক্তারের মৃত্যু আক্রান্ত ৭২৪৯ স্বাস্থ্যকর্মী

প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল বুধবার পর্যন্ত মোট ৭০ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এ ছাড়া সারা দেশে ৭ হাজার ২৪৯ জন চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে চিকিৎসক ২ হাজার ৪৯৮ জন, নার্স ১ হাজার ৮২১ জন এবং ২ হাজার ৯৩০ জন অন্যান্য স্বাস্থ্যকর্মী রয়েছেন।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে তারা ৭০ জন চিকিৎসকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

এদিকে, ঈদের তিন দিন ছুটি শেষ হতেই বাড়ল করোনায় মৃত্যুর সংখ্যা। সেইসঙ্গে বেড়েছে রোগী শনাক্ত। স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, গত ৩১ জুলাই থেকে গতকাল পর্যন্ত পাঁচ দিনে দেশে করোনায় মারা গেছেন ১৫১ জন। এর মধ্যে ঈদের ছুটির তিন দিনে মারা গেছেন মোট ৭৩ জন।

আর ছুটি শেষে গত মঙ্গলবার এক দিনেই মৃত্যুর খবর এসেছে ৫০ জনের। গত ৩১ জুলাই সরকারি ছুটির প্রথম দিন হলেও ওই দিন ২ হাজার ৭৭২ জন করোনা রোগী শনাক্তের খবর জানানো হয়। নমুনা পরীক্ষা করা হয় ১২ হাজার ৬১৪টি। ২৮ জনের মৃত্যুর খবর জানানো হয়। নিয়মানুযায়ী ৩১ জুলাই প্রকাশ করা হয় আগের দিনের তথ্য। আর ৩০ জুলাই অফিস খোলা থাকায় নমুনা পরীক্ষার সংখ্যাও সেদিন ছিল বেশি। এরপরই নমুনা পরীক্ষা, শনাক্ত ও মৃত্যু সবই কমে যায়।

ছুটির তিন দিনে ১৬ হাজার ৭৩৫টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে ৪ হাজার ৪৪১ জন করোনা রোগী। শনাক্তের হার ২৬ দশমিক ৫৪ শতাংশ। আগে এক দিনেই নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজারের ওপরে। ঈদের দিন গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন ৩ হাজার ৬৮৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্ত হয় মাত্র ৮৮৬ জন রোগী। পর দিন ২ আগস্ট ব্রিফিংয়ে এ তথ্য প্রকাশ করা হয়। গত মঙ্গলবারের ব্রিফিংয়ে জানানো হয়, ২৪ ঘণ্টায় ৭ হাজার ৭১২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ১ হাজার ৯১৮ জন করোনা রোগী। মারা গেছেন ৫০ জন।

 

"