নিজস্ব প্রতিবেদক

  ২৯ এপ্রিল, ২০২৪

আইজিএ প্রকল্প থেকে রাজস্ব খাতে স্থানান্তর দাবিতে মানববন্ধন

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়াধীন উপজেলা পর্যায়ে নারীদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পের জনবলকে রাজস্ব খাতে স্থানান্তরের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার সকাল ৯টার দিকে মহিলাবিষয়ক অধিদপ্তরের সামনে এ মানববন্ধন হয়। এতে অংশ নেন অধিদপ্তরের মাঠপর্যায়ে কর্মরত আইজিএ প্রশিক্ষণ প্রকল্পের সব প্রশিক্ষক ও কর্মচারীরা।

মানববন্ধনে বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে প্রায় চার লাখ নারীকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যার মধ্যে ৫০ হাজার নারী উদ্যোক্তা তৈরি হয়েছে। অনেক প্রশিক্ষণপ্রাপ্ত নারী তাদের নিজ নিজ ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন। তাই এ প্রকল্পের মাঠপর্যায়ে কর্মরত ৮৫২ জন প্রশিক্ষক, প্রকল্প দপ্তরে কর্মরত ১ জন হিসাবরক্ষক, ২ জন অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটরসহ ৮৫৫ জন জনবলের পদসহ প্রধানমন্ত্রীর সানুগ্রহক্রমে রাজস্ব খাতে স্থানান্তরের দাবি জানাই।

তারা আরো বলেন, আইজিএ প্রশিক্ষণ প্রকল্পের শতকরা ৯৫ ভাগ প্রশিক্ষকই নারী। যাদের অধিকাংশই স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী। অনেকেই বিধবা, স্বামী পরিত্যক্তা এবং পরিবারের একমাত্র উপার্জনকারী। প্রকল্পের মেয়াদ একাধিকবার বৃদ্ধি করার কারণে কর্মরত জনবলের অন্য কোনো সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমাও অবশিষ্ট নেই। যার কারণে প্রকল্পের সমাপ্তিতে এসব মানুষ ১০ মাস ধরে বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছে। এদিকে ওই প্রকল্পের আদলে আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুনভাবে জনবল নিয়োগের কার্যক্রম চলছে বলে জানতে পেরেছি। যা নতুন করে একটি জনগোষ্ঠীকে কিছু দিন পর বেকার বানানোর প্রক্রিয়া স্পষ্ট। এসব বিষয় বিবেচনা করে একটি উচ্চশিক্ষিত জাতিকে ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য উপজেলা পর্যায়ে নারীদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পে কর্মরত জনবলকে রাজস্ব খাতে স্থানান্তর করে কর্মসংস্থান নিশ্চিতকরণের দাবি জানাই।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ৫ বছর মেয়াদি এই প্রকল্পটি ২০১৮ সালের ২৩ এপ্রিল যাত্রা শুরু হয়ে ২০২৩ সালে জুন মাসে শেষ হয়েছে। পরে প্রকল্পের মেয়াদ আর বাড়ানো হয়নি। আইজিএ প্রশিক্ষণ প্রকল্পের জনবল রাজস্ব খাতে স্থানান্তর এবং মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত বিষয়ে একাদশ জাতীয় সংসদের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্যরা তৎকালীন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বরাবর ডিও পাঠান। গত ১৩ সেপ্টেম্বর ২০২৩ অনুষ্ঠিত মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪০তম বৈঠকে এর আলোচনাও করা হয়। সেখানে উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক (আইজিএ) প্রশিক্ষণ প্রকল্পটির মেয়াদ ৩০ জুন ২০২৩ শেষ হওয়ার পর প্রকল্প শেষ হওয়ার কমপক্ষে ছয় মাস পূর্বে মেয়াদ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা উচিত ছিল বলে মতামত দেয় মন্ত্রণালয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close