প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ এপ্রিল, ২০২৪

ভারতে না গিয়ে হঠাৎ চীনে কেন ইলন মাস্ক!

ভারত সফর স্থগিত করে চীন সফরে গেছেন ইলন মাস্ক। গতকাল রবিবার আচমকাই বেইজিংয়ে পৌঁছেছেন টেসলাপ্রধান। চীনের বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তার সঙ্গে একাধিক নীতি-বৈঠক করার কথা রয়েছে তার। চলমান লোকসভা ভোটের সময়েই ভারত সফরের কথা ছিল বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ইলন মাস্কের। মাস্কের এই সফর নিয়ে চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখা হচ্ছিল। বিভিন্ন সূত্রের বরাতে ভারতীয় অনেক গণমাধ্যম জানায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও বৈঠকের কথা ছিল ইলন মাস্কের। কিন্তু প্রধানমন্ত্রীর দপ্তর বা টেসলা- কোনোপক্ষই মাস্কের সফরের বিষয়টি নিশ্চিত করছিল না। এর মধ্যেই হঠাৎ স্থগিত হয়ে যায় সেই সফর। গতকাল রবিবার জানা গেছে, ইলন মাস্ক ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী দেশ চীন সফরে আছেন। এ নিয়ে ভারতের বিরোধিরা একহাত নিচ্ছেন প্রধানমন্ত্রী মোদিকে। এমনও দাবি করা হয়েছে, মোদিজি তো বিদায়ি, তাই তার সঙ্গে বৈঠক করতে আগ্রহী নন ইলন মাস্ক। খবর রয়টার্স ও বিবিসির।

ইলন মাস্ক নিজেই এক্সে জানিয়েছেন, দুর্ভাগ্যবশত, টেসলার প্রচুর কাজ থাকায় ভারত সফর পিছিয়েছে। কিন্তু চলতি বছরের শেষেই ভারতে যাওয়ার ইচ্ছা আছে

এদিকে মাস্কের ভারত সফর পিছিয়ে যাওয়া নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চর্চাও। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, ‘মাস্ক নিজেও দেয়াল-লিখন পড়ে ফেলেছেন। আসলে টেসলা কর্তা এত দূর থেকে আসবেন, আর এসে একজন বিদায়ি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করবেন। সেটা খুব খারাপ দেখাত।’

কংগ্রেসের আরেক নেতার দাবি, মোদির হার নিশ্চিত জেনেই তার সঙ্গে সাক্ষাৎ এড়িয়ে গেছেন ইলন মাস্ক। ঘটনা যা-ই হোক, মাস্কের চীন সফরের খবর প্রকাশ্যে আসতেই ভারত জুড়ে বিতর্ক ছড়িয়েছে। টেসলার দ্বিতীয় বৃহত্তম বাজার হলো চীন।

অনেকে বলছেন, পুরোপুরি অটোমেটিক গাড়ির ব্যবস্থা করা নিয়ে চীনা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসবেন মাস্ক। তবে এই সফর একেবারে গোপন রাখা হয়েছে। চীন সরকার বা টেসলার পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে প্রশ্ন উঠছে, ভারত সফর কার্যত বাতিল করে কেন চীনে গেলেন ইলন মাস্ক? তাহলে কি ভারতে বিনিয়োগ নিয়ে আগ্রহ হারাচ্ছে টেসলা? তা জানতে হয়তো অপেক্ষা করতে হবে আরো কিছু দিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close