জবি প্রতিনিধি

  ২৪ সেপ্টেম্বর, ২০১৯

জবি ক্যাম্পাসের নিরাপত্তা কর্মীরা অদক্ষ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে (জবি) অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে রাতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হলেও ক্যাম্পাস নিরাপত্তায় নিয়োজিতদের রয়েছে দক্ষতার অভাব। নিরাপত্তা প্রধানের সামরিক দক্ষতার প্রয়োজন হলেও জবির নিরাপত্তা প্রধান একজন বেসামরিক এবং নিরাপত্তাকর্মীরা অদক্ষ।

ক্যাম্পাসে জোরদার নিরাপত্তার জন্য প্রয়োজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তার নেতৃত্বে দক্ষ-প্রশিক্ষণপ্রাপ্ত-সুঠাম তরুণ নিরাপত্তাকর্মীর। কিন্তু নিরাপত্তায় নিয়োজিতদের অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন শিক্ষার্থীদের।

অনুসন্ধানে জানা যায়, জবির নিরাপত্তা দফথরের প্রধান একজন অসামরিক ব্যক্তি। নিরাপত্তা নিশ্চিত করার জন্য অভিজ্ঞতার প্রয়োজন হলেও প্রধানের নেই কোনা পূর্বঅভিজ্ঞতা। নিরাপত্তাকর্মীদের প্রশিক্ষণ ও দক্ষতার অভাবে ক্যাম্পাসে বিভিন্ন সময় সাইকেল চুরিসহ নানা ঘটনা ঘটে থাকে।

ফটকের সামনেও শৃঙ্খলা নিয়ন্ত্রণ করতে হিমশিম খায় তারা।

নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ২৫ জন কর্মীর অধিকাংশই প্রশিক্ষণপ্রাপ্ত নয়। নিরাপত্তা প্রধান অসামরিক হওয়ায় নিরাপত্তা কর্মীদের সঠিক নির্দেশনাও দিতে ব্যর্থ তিনি। এছাড়া নিয়মিত কর্মঘণ্টা শুরুর আগে দেওয়া হয় না কোনো দিকনির্দেশনা।

এ বিষয়ে আরো জানা যায়, আগে জবির নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ছিলেন একজন অবসরপ্রাপ্ত সামরিক লোক। অন্য দফতরে সরিয়ে নিলে নিরাপত্তা ব্যবস্থায় অসামরিক লোক দিয়ে দায়িত্ব পালন করানো হচ্ছে।

পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী প্রতিদিনের সংবাদকে বলেন, বিশ^বিদ্যালয়ের নিরাপত্তায় নিয়োজিত কর্মীদের শিক্ষা, প্রশিক্ষণ ও দক্ষতা থাকা দরকার। কিন্তু ক্যাম্পাসের নিরাপত্তায় যারা রয়েছেন তাদের সে রকম কোনো দক্ষতা নেই। যার ফলে ক্যাম্পাসের ভেতর ও বাহিরে বিশৃঙ্খলা লক্ষণীয়। ক্যাম্পাসে প্রবেশের সময় তাদের দায়িত্বে অবেহেলা দেখা যায়।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বিশ^বিদ্যালয় শাখার সভাপতি প্রসেনজিৎ সরকার বলেন, রাতে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা কেন রাখতে হবে? নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকলে এর প্রয়োজন নেই। নিরাপত্তায় নিয়োজিতদের দক্ষতা থাকা দরকার কিন্তু আমাদের এখানে কর্মীদের তা নেই। বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. মোস্তফা কামাল এ বিষয়ে প্রতিদিনের সংবাদকে বলেন, ক্যাম্পাসে নিরাপত্তার কাজে যারা নিয়োজিত থাকবেন তাদের অবশ্যই দক্ষতা থাকা দরকার। একজন অবসরপ্রাপ্ত সামরিক ব্যক্তিকে নিরাপত্তার কাজে নিয়োজিত করলে ভালো হয়। জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা প্রধানের সামরিক দক্ষতা থাকা কি দরকার? এমন কোনো বিধান আছে কি না সেটা আমি জানি না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close