নাটোর প্রতিনিধি

  ১৩ জুলাই, ২০১৯

চলনবিলে মা ও পোনা মাছ শিকারের মহোৎসব

মাঝ বর্ষাতে চলনবিলে এসেছে পানি। এসেছে নানা ধরনের মাছ। চলছে জেলেদের মাছ ধরার উৎসব। তবে না বুঝেই নিজেদের প্রয়োজনের তাগিতে স্থানীয়রা শিকার করছেন মা এবং পোনা মাছ। এতে শুরুতেই প্রজনন ব্যাহত হবে মাছের। এমনটা আশঙ্কা করছেন স্থানীয় সচেতন মহল। যে মাছ এখন ডিম দেবে, সেই মাছ শিকার করে বাজারে বিক্রি করা হচ্ছে। এমনকি পোনা মাছগুলোকেও ছাড় দেওয়া হচ্ছে না।

স্থানীয় সচেতন সমাজ মনে করে, এখনই উপজেলার বিভিন্ন বাজারে অভিযান চালানো দরকার। তা না হলে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হবে।

গতকাল শুক্রবার ভোরে চলনবিল অধ্যুষিত এলাকা নাটোরের গুরুদাসপুর উপজেলার বিলশা এলাকায় দেখা যায়, জেলেরা জাল দিয়ে পোনা মাছ শিকার করছেন এবং বিলের মাঝখানে বাঁশের বেড়া দিয়ে মা মাছ শিকার করছেন। এসব মা ও পোনা মাছ বিক্রি হচ্ছে উপজেলার বাণিজ্যনগরী চাঁচকৈড় মাছ বাজারসহ উপজেলার বিভিন্ন বাজারে। শুক্রবার সকালে চাঁচকৈড় বাজারে দেখা যায়, কয়েকজন মৎস্য ব্যবসায়ী মা বোয়াল মাছ ও টাকি মাছ বিক্রি করছে। দামটাও অনেক বেশি। সেই সঙ্গে বিক্রি হচ্ছে বিভিন্ন জাতের পোনা মাছ।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক মৎস্য ব্যবসায়ী বলেন, আমরা কী করব। জেলেরা আমাদের কাছে এসে মা ও পোনা মাছ বিক্রি করে যাচ্ছেন। আমরা আবার সেগুলো বাজারে আসা ক্রেতাদের মাঝে বিক্রয় করছি। তবে আজকের পর থেকে আর কোনো মা ও পোনা মাছ বিক্রি করব না। কেউ বিক্রি করতে আসলে প্রশাসনকে খবর দেব।

চলনবিলের জেলে আফজাল হোসেন সাংবাদিকদের জানান, আমার জানা মতে, আমাদের কোনো জেলেরা মা এবং পোনা মাছ শিকার করছেন না। কারণ তাদের বলা আছে মা ও পোনা মাছ যেন শিকার করা না হয়। তার পরেও যদি কেউ করে থাকেন তাদের ব্যাপারে আমরা প্রশাসনকে অবহিত করব।

গুরুদাসপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলমগীর কবির গণমাধ্যমকে বলেন, চলনবিলে মাত্র পানি আসা শুরু করেছে। তবে আমরা প্রতিদিন চলনবিলের বিভিন্ন অঞ্চলসহ বাজারগুলোতে অভিযান চালাব। যেন কেউ মা এবং পোনা মাছ শিকার না করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close