প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ জুন, ২০১৯

ফিরলেন ৩ নভোচারী

ছয় মাসের বেশি সময় আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কাটিয়ে নিরাপদে পৃথিবীতে ফিরেছেন কানাডা, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার তিন নভোচারী। গতকাল মঙ্গলবার তারা কাজাখস্তানে কাজাখ শহরের কাছে সফলভাবে অবতরণ করেন। নভোচারীদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসার অ্যান ম্যাকক্লেইন, রাশিয়ার ওলেগ কনোনেনকো, কানাডিয়ান স্পেস এজেন্সি নভোচারী ডেভিড সেইন্ট জ্যাকস।

তাদের অবতরণের দৃশ্য নাসা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। সেখানে দেখা যায়, তিনজন হাসিমুখে চেয়ারে বসে আছেন।

গত ডিসেম্বরে তারা সেখানে যান। পৃথিবীর উদ্দেশে রওনা দেওয়ার আগে ম্যাকক্লেইন (৪০) এক টুইটে বলেন, স্পেস স্টেশনে শেষ বাতি বন্ধ করার পর আফ্রিকার ওপরে সুন্দর একটি রাত কাটল।

প্রথমবারের মতো আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কাটানো ম্যাকক্লেইন দুবার স্পেসওয়াক করেছেন। সেইন্ট-জ্যাকসেরও এটাই প্রথম আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ভ্রমণ ছিল।

টাইমস অফ ইন্ডিয়া জানায়, আবর্তন ল্যাব থেকে ৩ ঘণ্টার ভ্রমণ শেষে নির্ধারিত সময়ের ১ মিনিট আগেই তারা অবতরণ করেন। অবতরণের পর একটি উদ্ধারকারী দল তাদের কাছে যান। ক্যাপসুল থেকে প্রথমে ওলেগ কনোনেনকো বের হন। এসময় তাকে কিছুটা ক্লান্ত লাগছিল।

একজন সাংবাদিক ওলেগ কনোনেনকোকে জিজ্ঞাসা করেন, আবহাওয়া কেমন লাগছে আপনার? এর জবাবে তিনি বলেন, ২০০ দিন মহাকাশে কাটানোর পর যেকোনো ধরনের আবহাওয়া দেখেই ভালো লাগছে। এরপর তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। সেখান থেকে তাদের নিজ নিজ দেশে নেওয়ার জন্য বিমানবন্দরে নেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close