নিজস্ব প্রতিবেদক

  ০৯ এপ্রিল, ২০১৯

স্বপ্নের পদ্মা সেতু

জটিল ২ পিয়ারের কাজ শেষ হচ্ছে আজ

খরস্রোতা পদ্মায় সেতু গড়তে সবচেয়ে বেশি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে নদীর তলদেশে পাইল গেঁথে পিয়ার গড়ার কাজে। আর এর মধ্যে সবচেয়ে কঠিন ছিল সেতুর মাওয়া প্রান্তে দুটি পিয়ারের কাজ। প্রায় এক বছর কাজ পিছিয়েছিল জটিল পিয়ারগুলোর সমাধান বের করতে। এরই মধ্যে পিয়ার-৬ এবং পিয়ার-৭সহ ১১টি পিয়ারের পুনরায় নকশা করতে হয়েছে। জটিল এই পিয়ার-৬ ও ৭-এর কাজ আজ শেষ হচ্ছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ। এর মাধ্যমে সেতু গড়তে সবচেয়ে কঠিন ধাপটি পেরিয়ে যাচ্ছে পদ্মা সেতু প্রকল্প কর্তৃপক্ষ।

মূল সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের জানান, ‘সেতুতে মোট ২৯৪টি পাইল আছে। যার মধ্যে নদীতে পড়েছে ২৬২টি পাইল। এরই মধ্যে ২৪৭টি পাইলের কাজ শেষ হয়েছে। ২৯৪টি পাইলে মোট ৪২টি পিয়ার উঠবে। সেতুর সব কাজ সঠিকভাবে এগিয়ে গেলেও পিয়ার-৬ এবং পিয়ার-৭ এর কাজ সবচেয়ে কষ্টসাধ্য ছিল।

পিয়ার দুটিসহ আরো ১১টি পিয়ার রিডিজাইন করা হয় উল্লেখ করে তিনি বলেন, ‘এতে পিয়ার-৬ এবং ৭ এর প্রতিটিতে ৭টি করে পাইল রয়েছে। মঙ্গলবার (আজ) মূল সেতুর সবচেয়ে জটিল এই দুটি পিয়ারের পাইল ড্রাইভিং কাজ শেষ হবে।’

সেতু সূত্র জানায়, পদ্মা সেতুর জাজিরা প্রান্তে ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ পিয়ারে আটটি স্প্যান বসানো হয়েছে ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি স্প্যানসহ মোট ৯টি স্প্যানে দৃশ্যমান হয়েছে পদ্মা সেতুর দেড় কিলোমিটার।

অন্যদিকে জাজিরা প্রান্তে সেতুর সর্বশেষ ৪২ নম্বর খুঁটি থেকে ৩৩ নম্বর খুঁটি পর্যন্ত স্প্যান বসানোর ধারাবাহিকতা রাখার সঙ্গে রেলওয়ে বক্স বসানোর কাজও চলছে। পুরো সেতুতে সড়ক গড়তে জাজিরা প্রান্ত থেকে রোড স্ল্যাব বসানো শুরু হয়েছে। ৬ কিলোমিটারে ২ হাজার ৯৩১টি স্ল্যাব বসানো হবে। একটি স্প্যানে ৭৪টির মতো রোডওয়ে স্ল্যাব বসবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close