আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

প্রথম কলাম

ঘুম থেকে দেরিতে উঠলে কী ঘটে?

অনেকেই মস্তিষ্কের গঠনের জন্য রাতে লম্বা সময় জেগে থাকেন। আর সকালে দেরি করে বিছানা ছাড়েন। অন্যদিকে আর এক দল আছে যারা একদম সকাল সকাল বিছানা থেকে উঠে পড়েন। বিজ্ঞানীরা এই দুই ধরনের মানুষের মস্তিষ্কে তাদের অভ্যাসের প্রভাব বোঝার চেষ্টা করেছেন। বিজ্ঞানীরা দেরিতে ও ভোরে ওঠা দুই দল লোকের মস্তিষ্কের এমআরআই স্ক্যান করেছেন গবেষণার জন্য।

এরপর সকাল ৮টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত তাদের নানা রকম কাজ করতে দেওয়া হয়েছে। একইসঙ্গে দিনের বেলায় তাদের ঘুম ভাব কতটা হয় সেটি জানাতে বলা হয়েছে। এ গবেষণায় দেখা গেছে যে অংশ সাধারণত মানুষের চেতনা তৈরি করে, যারা রাত জাগেন তাদের মস্তিষ্কের সেই অংশের সঙ্গে সংযোগ কম থাকে। বিজ্ঞানীরা বলছেন তাদের মনোযোগ কম থাকে, কোনো কিছুতে প্রতিক্রিয়া বিলম্বিত হয় এবং তাদের ঘুম ঘুম ভাব বেশি থাকে। আর যারা সকালে ওঠেন তাদের ঘুম ভাব কম থাকে। তারা কাজগুলোও দ্রুত করেন।

গবেষকরা বলছেন, ৪০-৫০ শতাংশ মানুষ দেরিতে ঘুম ও দেরিতে ওঠা পছন্দ করেন। রাত জাগা আর দেরিতে ওঠা ব্যক্তিদের স্বাস্থ্যে এর কী প্রভাব পড়ে, স্বাভাবিক রুটিনের যেসব কার্যক্রম রয়েছে যেমন সকালে একটি নির্দিষ্ট সময়ে অফিসে বা স্কুলে যাওয়ার জন্য তারা কতটা উপযোগী সে নিয়ে আরো গবেষণার কথা বলছেন বিজ্ঞানীরা।

এই গবেষণার প্রধান গবেষক ড. এলিস ফেসার-চাইল্ডস বলছেন, ‘দেরিতে ঘুমানো মানুষদের স্কুল জীবনে সকালে উঠতে হয়, কর্মজীবনে হয়তো আরো আগে উঠতে হয়। সারা জীবন তাদের শরীরের ছন্দের বিপরীতে লড়াই করে কাজ করতে হয়।’ তিনি জানান শরীরের ছন্দের বিপরীতে কাজ করলে তাদের কর্মদক্ষতা ও স্বাস্থ্য দুটোতেই সম্ভবত নেতিবাচক প্রভাব পড়ে। সকালের দিকে তাদের কাজের দক্ষতা বেশ কম থাকতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close