প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

যেসব কারণে হয় ফুসফুস ক্যানসার

শরীরের বিভিন্ন অঙ্গের ক্যানসারের মধ্যে ফুসফুস ক্যানসার আজকাল বেশি হচ্ছে। কিছু বদ অভ্যাস বা অস্বাস্থ্যকর অভ্যাসের কারণে ফুসফুস ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। যেসব কারণে ফুসফুস ক্যানসারের ঝুঁকি দিন দিন বাড়ছে সেগুলো জেনে নিই চলুনÑ

ধূমপান : ধূমপান করলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়েÑ এটা আমরা সবাই জানি। কিন্তু এই প্রক্রিয়াটি খুব ধীর গতিতে হয়ে থাকে। যে কারণে ধূমপায়ীরা বুঝতেই পারেন না এই বদ অভ্যাসটি তাদের মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে। একটি মার্কিন গবেষণায় দেখা গেছে, দেশটির ৯০ শতাংশ ফুসফুস ক্যানসারের জন্য দায়ী ধূমপানের অভ্যাস।

পরোক্ষ ধূমপান : পরোক্ষ ধূমপানও ফুসফুসের সমান ক্ষতি করছে। তাই ধূমপায়ী না হয়েও পাশের ব্যক্তির ধূমপানের সংস্পর্শে আপনার ফুসফুস ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়।

পরিবারে ক্যানসারের ইতিহাস থাকলে : যাদের পরিবারে ক্যানসারে আক্রান্ত রোগী রয়েছেন বা ছিলেন (বিশেষ করে ফুসফুস ক্যানসার) তাদের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি থাকে। তাই পারিবারে ক্যানসার আক্রান্ত কেউ থেকে থাকলে অবহেলা না করে নিয়মিত শরীর চেকআপ করান।

বিভিন্ন কেমিক্যাল : অ্যাসবেস্টোস, আর্সেনিক, নিকেল, ক্রোমিয়াম বা এই জাতীয় মৌলগুলোর সংস্পর্শে বেশি বেশি আসার ফলে ফুসফুস ক্যানসারের ঝুঁকি কয়েক গুণ বেড়ে যায়। তাই যারা কল-কারখানায় কাজ করেন, তাদের মধ্যে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি।

রেডন : রেডন হচ্ছে একধরনের কেমিক্যাল উপাদান, যা মানুষের শরীরের সংস্পর্শে এসে ক্ষতি করে। মাটির নিচে যেখানে খুব বেশি আলো-বাতাস পৌঁছায় না (যেমন আন্ডারগ্রাইন্ড খনি) এমন সব স্থানে রেডন উৎপন্ন হয়। যারা খনি বা এই ধরনের কোনো স্থানে কাজ করেন, রেডনের সংস্পর্শে থাকার কারণে তারা ফুসফুসে ক্যানসারে আক্রান্ত হতে পারেন। সূত্র : জিনিউজ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close