নিজস্ব প্রতিবেদক

  ০৮ এপ্রিল, ২০১৮

অর্থবছরের আট মাস

সঞ্চয়পত্রে সরকারের ঋণ ৩৩ হাজার ১১৯ কোটি টাকা

বিভিন্ন ঘটনার কারণে ব্যাংক খাত থেকে আমানতকারীরা মুখ ফিরিয়ে নিলেও গ্রাহকরা ঝুঁকছেন সঞ্চয়পত্রের দিকে। ফলে চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসেই (জুলাই থেকে ফেব্রুয়ারি) সঞ্চয়পত্র থেকে সরকারের ঋণ নেওয়ার পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ হাজার ১১৯ কোটি ৭৮ লাখ টাকা।

অন্যদিকে চলতি অর্থবছরের বাজেট ঘাটতি মেটাতে সঞ্চয়পত্র বিক্রি থেকে সরকারের ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা রয়েছে ৩০ হাজার ১৫০ কোটি টাকা। সেই হিসাবে অর্থবছরের প্রথম ৮ মাসেই লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ৩ হাজার কোটি টাকা বেশি ঋণ নিয়ে ফেলেছে। বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

সংশ্লিষ্টরা বলছেন, সঞ্চয়পত্রের প্রতি মানুষের আগ্রহের অন্যতম কারণ হলো এই খাতে বিনিয়োগ নিরাপদ। পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্রের মেয়াদ শেষে পাওয়া যায় ১১ দশমিক ৫২ শতাংশ সুদ, পাঁচ বছর মেয়াদি পেনশন সঞ্চয়পত্রের সুদের হার ১১ দশমিক ৭৬ শতাংশ, আর পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রের সুদের হার এখন ১১ দশমিক ২৮ শতাংশ। অন্যদিকে, ৩ বছর মেয়াদি মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের সুদের হার ১১ দশমিক শূন্য ৪ শতাংশ এবং ৩ বছর মেয়াদি ডাকঘর সঞ্চয়পত্রের সুদের হার ১১ দশমিক ২৮ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে সঞ্চয়পত্রে বিনিয়োগ হয়েছে বা গ্রাহকরা সঞ্চয়পত্র কিনেছেন— এমন অর্থের পরিমাণ ৬ হাজার ৬০২ কোটি ৪০ লাখ টাকা। জানুয়ারিতে এই অর্থের পরিমাণ ছিল ৮ হাজার ৬০ কোটি টাকা। একক মাস হিসেবে এ অর্থবছরে এটাই সর্বোচ্চ। ফেব্রুয়ারি মাসে সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৬ হাজার ৬০২ কোটি ৪০ লাখ টাকার। সেখান থেকে আগে বিক্রি হওয়া সঞ্চয় স্কিমগুলোর মূল ও মুনাফা পরিশোধে সরকারের ব্যয় হয়েছে ২ হাজার ৪৪৫ কোটি ৮৯ লাখ টাকা। এতে নিট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ১৫৬ কোটি ৫১ লাখ টাকা। এর আগের মাস জানুয়ারিতে সঞ্চয়পত্র থেকে সরকার নিট ঋণ নিয়েছিল ৫ হাজার ১৩৯ কোটি ৭৩ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনের বলছে, চলতি অর্থবছরের চতুর্থ মাস অক্টোবরে জাতীয় সঞ্চয়পত্রের বিক্রি বাড়লেও আগস্ট ও সেপ্টেম্বরের মতো নভেম্বরেও সঞ্চয়পত্রের বিক্রি কমে যায়। তবে ব্যাংক খাতের নানা ঘটনায় জানুয়ারি থেকে আবারও বাড়তে শুরু করে সঞ্চয়পত্রের বিক্রি।

এদিকে জাতীয় সঞ্চয় অধিদফতরের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ৮ মাসে সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৫৩ হাজার ৮৩১ কোটি ৬৫ লাখ টাকার। এর মধ্যে থেকে আগে বিক্রি হওয়া সঞ্চয়পত্রের আসল ও মুনাফা পরিশোধে সরকারের ব্যয় হয়েছে ২০ হাজার ৭১১ কোটি ৮৭ লাখ টাকা। শুধু মুনাফা পরিশোধে ব্যয় হয়েছে ১৩ হাজার ১৪০ কোটি টাকা। আসল ও মুনাফা বাদ দিয়ে এই খাত থেকে সরকারের নিট ঋণ দাঁড়িয়েছে ৩৩ হাজার ১১৯ কোটি ৭৮ লাখ টাকা। বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী, অর্থবছরের ৮ মাসে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে পরিবার সঞ্চয়পত্র।

এ খাতে গত ৮ মাসে নিট ঋণ এসেছে ১১ হাজার ৯১৪ কোটি টাকা। এরপরই রয়েছে ৩ মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র। এ খাত থেকে নিট ঋণ এসেছে ৮ হাজার ৯০২ কোটি টাকা। পেনশনার সঞ্চয়পত্র থেকে নিট ঋণ এসেছে ২ হাজার ৭৭৭ কোটি টাকা। পাঁচ বছর মেয়াদি সঞ্চয়পত্রে নিট ঋণ এসেছে ২ হাজার ৫২৫ কোটি টাকা। মেয়াদি হিসাবে জমাকৃত অর্থ রয়েছে ৫ হাজার ১৬৬ কোটি টাকা এবং ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডে নিট ঋণ আছে ১ হাজার ৩৬৮ কোটি টাকা।

উল্লেখ্য, ২০১৬-১৭ অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রি হয় ৭৫ হাজার কোটি টাকার বেশি। চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৮ মাসে প্রায় ৫৪ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হওয়ায় এ অর্থবছরে সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ আগের অর্থবছরের রেকর্ডও ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সঞ্চয়পত্র,আমানতকারী,বাজেট ঘাটতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist