নিজস্ব প্রতিবেদক

  ২৬ সেপ্টেম্বর, ২০১৭

ফের ইসিতে অসন্তোষ

বয়স ও শিক্ষাগত যোগ্যতা শিথিল করে প্রকল্পের লোকবল রাজস্ব খাতে নেওয়ার প্রস্তাবে ফের অসন্তোষ দেখা দিয়েছে নির্বাচন কমিশনে (ইসি)। গত রোববার নতুন এ প্রকল্প প্রস্তাবনা পরিকল্পনা কমিশনের প্রকল্প মূলায়ন কমিটিতে (পিইসি) পাঠানো হলে শেরে বাংলানগরে নির্বাচন ভবনে ইলেকশন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশন ও কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ একাট্টা হয়ে আন্দোলন করে। গতকাল সোমবারও দিনব্যাপী বিক্ষোভ চলেছে। ইসির নতুন এই প্রকল্প প্রস্তাবনা বাতিল করা না হলে কর্মকর্তা ও কর্মচারীরা যৌথভাবে লাগাতার কর্মবিরতিতে যেতে পারেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুুবিভাগের আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিস-আইডিইএ প্রকল্পের মেয়াদ ডিসেম্বরে শেষ হচ্ছে। এ প্রেক্ষিতে ‘ভোটার তালিকা প্রস্তুত এবং জাতীয় পরিচিতি সেবা প্রদানে টেকসই অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক নতুন একটি প্রকল্পে আইডিইএর টেকনিক্যাল এক্সপার্ট ও সাপোর্টাদের সরাসরি পদায়ন ও উচ্চতর গ্রেড দেওয়ার প্রস্তাব দেয় ইসি সচিবালয়।

কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের কর্মকর্তারা জানান, চলমান প্রকল্পের টেকনিক্যাল এক্সপার্ট ও সাপোর্টারদের সরাসরি আত্তীকরণের প্রস্তাব রাখা হয়েছে নতুন প্রকল্পে। বর্তমানে তারা দশম গ্রেডে চাকরি করলেও নতুন প্রকল্পে তাদের ষষ্ঠ গ্রেডে রাখার প্রস্তাব করা হয়েছে, যা ইসির অর্গানোগ্রামের সঙ্গে সাংঘর্ষিক। এ ছাড়া পাঁচ বছর পর তাদের রাজস্ব খাতে স্থানান্তরের কথাও বলা হয়েছে। এ প্রস্তাব বাস্তবায়িত হলে টেকনিক্যাল এক্সপার্ট ও সাপোর্টাররা উপজেলা নির্বাচন কর্মকর্তাদের সিনিয়র হিসেবে বিবেচিত হবেন, যদিও এত বছর ধরে তাদের অধীনে চাকরি করছেন।

এ ছাড়া প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক নিয়োগ-সংক্রান্ত প্রস্তাব নিয়েও ইসির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। বিদ্যমান আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিস-আইডিইএ প্রকল্পটি স্মার্ট কার্ড পার্সোনালাইজেশন ও উৎপাদনের কাজ করছে। ইসি সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের অধীনে প্রকল্পে শতাধিক লোকবল নিয়োজিত রয়েছে।

এ বিষয়ে অ্যাসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি ইসির উপসচিব মো. নুরুজ্জামান তালুকদার বলেন, নতুন প্রকল্প প্রস্তাব নিয়ে ইসির কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ-ক্ষোভ বিরাজ করছে। বিষয়টি নিয়ে অতিরিক্ত সচিবের কাছে ঐক্যপরিষদ প্রতিবাদ জানিয়েছে। দাবি মানা না হলে কর্মবিরতির ঘোষণা আসতে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist