reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জুন, ২০২০

যেকোনো দলকে হারাতে আত্মবিশ্বাসী টাইগাররা

বলছেন তামিম

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল বলেন, বিগত ১০ বছরে দেশের ক্রিকেটে যে বড় পরিবর্তন ঘটেছে তাহলো যেকোনো দলকে যেকোনো কন্ডিশনে হারানোর ক্ষমতা টাইগারদের রয়েছে।

ভারতীয় সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকারকে সম্প্রতি ইএসপিএন ক্রিকইনফোর মাধ্যমে দেওয়া এক ভিডিও সাক্ষাৎকারে টাইগার ওপেনার বলেন, ‘একটা সময় ছিল যখন আমরা মাঠে নামতাম যতটুকু সম্ভব ম্যাচকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার লক্ষ্য নিয়ে। ওই সময় প্রতিপক্ষ দলের সঙ্গে আমরা জয়ের কথা ভাবতে পারতাম না।

তব গত দশ বছরে অনেক কিছুরই পরিবর্তন ঘটেছে। এখন আমরা বিশ^াস করি যেকোনো দলকে যেকোনো কন্ডিশনে হারানোর সামর্থ্য আমাদের আছে। সমর্থকরাও বিশ^াস করে আমরা যেকোনো দলের বিপক্ষে জয়ের ক্ষমতা রাখি। তাই তাদের প্রত্যাশাও বেড়ে গেছে বহুগুণ।’

তবে টেস্ট ও টি-টোয়েন্টি এখনো প্রত্যাশা অনুযায়ী নিজেদের মেলে ধরতে পারছে না বাংলাদেশ। অবশ্য ওয়ানডে ক্রিকেটে তারা এখন ভিন্ন একটি দল। সেখানে বিশে^র যেকোনো শক্তিশালী দলকেই নিয়মিতভাবেই হারাতে পারছে টাইগাররা।

বিশেষ করে ২০১৫ সাল থেকে বাংলাদেশের ক্রিকেটে নতুন বিপ্লব ঘটেছে। ওই সময় দলটি প্রথমবারের মতো বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। পরে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওডিআই সিরিজ জয়ের মাধ্যমে টাইগাররা প্রমাণ করেছে যে, বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে খেলাটি তাদের কাছে অপ্রত্যাশিত ঘটনা ছিল না।

২০১৭ সালে অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে পৌঁছে আরো একবার নিজেদের যোগ্যতার প্রমাণ দিয়েছে বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দল। এরই ধারাবাহিকতায় প্রথমবারের মতো একাধিক দলের টুর্নামেন্টের শিরোপা জয় করেছে বাংলাদেশ। ওয়েস্টইন্ডিজকে হারিয়ে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয় করে বাংলাদেশ। পরে ২০১৯ বিশ^কাপের শুরুটাও বেশ ভালোভাবে করেছিল বাংলাদেশ। তবে মাঝ পথে ছন্দ হারিয়ে অষ্টম অবস্থান নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বাংলাদেশ। এরপর অবশ্য কিছুটা বিবর্ণ চেহারা ধারণ করে টাইগাররা। সূত্র : বাসস

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close