ক্রীড়া ডেস্ক

  ০৫ এপ্রিল, ২০২০

জাদুকর পন্টিং!

খেলোয়াড়ি জীবনে ছিলেন অসাধারণ অধিনায়ক ও দুর্দান্ত ক্রিকেটার। ক্যারিয়ার শেষে কোচিং পেশাতেও নিজের ছাপ রেখেছেন রিকি পন্টিং। কোচ হিসেবে রোহিত শর্মার কাছে তাই জাদুকর তিনি। অধিনায়কত্বের নানা দিক পন্টিংয়ের কাছ থেকে শিখেছেন বলে জানিয়েছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক।

জাতীয় দল ও আইপিএল মিলিয়ে বিশ্বের অনেক নামি-দামি কোচের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে রোহিতের। কাজ করেছেন গ্যারি কারস্টেন, সঞ্জয় বাঙ্গার, অনিল কুম্বলে, শন পোলক, জন রাইটদের সঙ্গে। এখন ভারতের কোচ রবি শাস্ত্রী ও মুম্বাইয়ের কোচ মাহেলা জয়াবর্ধনে। তবে সেরা হিসেবে ভারতীয় ওপেনারের পছন্দ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক পন্টিংকে।

পন্টিংয়ের সাহসী মনোভাব মুগ্ধ করেছে রোহিতকে। ২০১৩ সালের আইপিএলের মাঝপথে নেতৃত্ব ছেড়ে রোহিতের হাতে দায়িত্ব তুলে দেন পন্টিং। ছায়া অধিনায়ক থেকে মুম্বাইকে এনে দেন প্রথম শিরোপা। ২০১৫ সালে তিনি কোচের দায়িত্ব পুরোপুরি নিলে মুম্বাই ঘরে তোলে দ্বিতীয় শিরোপা।

সাবেক ইংলিশ তারকা কেভিন পিটারসেনের সঙ্গে ইনস্টাগ্রামে আলাপচারিতায় রোহিত তুলে ধরলেন পন্টিংয়ের নানা গুণ, ‘একজনকে বেছে নেওয়া খুবই কঠিন, কারণ তারা সবাই কিছু না কিছু নিয়ে আসে। কিন্তু রিকি পন্টিং আমার কাছে ছিলেন জাদুমন্ত্রের মতো। তিনি যেভাবে দল পরিচালনা করেছেন, প্রথম ভাগে যখন তিনি অধিনায়ক ছিলেন, পরে দায়িত্ব আমাকে দিয়ে দেওয়া, এটা করতে অনেক সাহসের প্রয়োজন। এরপরও তিনি আগের মতোই সম্পৃক্ত ছিলেন, সাপোর্ট স্টাফের সদস্য হয়ে তিনি তরুণদের সাহায্য করতেন এবং নেতৃত্বের ব্যাপারে নির্দেশনা দিতেন। আমি তার থেকে অনেক কিছু শিখেছি।’

বর্তমানে আইপিএলের আরেক ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসের হেড কোচ হিসেবে নিযুক্ত রিকি পন্টিং। তার প্রশিক্ষণেই সাত বছর পর প্লে-অফ পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছিল দলটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close