ক্রীড়া ডেস্ক

  ১৬ জুলাই, ২০১৯

ওভার-থ্রো নিয়ে বিতর্ক

‘ছয় রান দেওয়া ভুল ছিল’

সদ্যসমাপ্ত আইসিসি বিশ্বকাপের শুরু থেকে আম্পায়ারিং নিয়ে বিতর্ক মাথাচাড়া দিয়েছে। আম্পায়ারদের ভুল সিদ্ধান্ত নিয়ে আলোচনা হয়েছে বিস্তর। দুটি সেমিফাইনাল তো বটেই, এমনকি ফাইনাল ম্যাচও বাদ গেল না সেই তালিকা থেকে। বরং বলা ভালো, ফাইনালের বিতর্কিত অধ্যায় বদলে দেয় ম্যাচের ভাগ্যটাই।

বিতর্কের কেন্দ্রে ইংল্যান্ড ইনিংসের শেষ ওভারের ওভার-থ্রো। শেষ ওভারে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ১৫ রান। ট্রেন্ট বোল্টের প্রথম দুই বলে কোনো রান নিতে পারেননি বেন স্টোকস। তৃতীয় বলে ছক্কা মারেন তিনি। চতুর্থ বলে ভাগ্যের জোরে ৬ রান পেয়ে যায় ব্রিটিশরা। দুরান নেওয়ার সময় রান-আউট থেকে বাঁচতে ডাইভ মারেন ব্যাটসম্যান স্টোকস। গাপটিলের ছোড়া বল স্টোকসের ব্যাটে লেগে বাউন্ডারিতে চলে যায়।

শেষ দুবলে জয়ের জন্য ৩ রান দরকার ছিল ব্রিটিশদের। পঞ্চম বলে ২ রান নেওয়ার সময় রান-আউট হন আদিল রশিদ। শেষ বলেও একইভাবে ২ রান নেওয়ার সময় রানআউট হন মার্ক উড। ফলে শেষ ২টি বলে ২ রান সংগ্রহ করে কোনো ধরনের ম্যাচ টাই করতে সক্ষম হয় ইংল্যান্ড এবং ম্যাচ গড়ায় সুপার ওভারে। সুপার ওভারেও ম্যাচ টাই হলে ম্যাচে বেশি বাউন্ডারি মারার জন্য ইংল্যান্ড বিশ্বচ্যাম্পিয়ন হয়ে যায়।

এখন প্রশ্ন হলো, ওভার-থ্রোর সৌজন্য ইংল্যান্ড ৬ রান না পেলে ম্যাচ টাই হতো কি না সন্দেহ। টেলিভিশন রিপ্লেতে স্পষ্ট দেখা যায়, ডিপ মিডউইকেট থেকে মার্টিন গাপটিল বল ছোড়ার সময় স্টোকস ও তার নন-স্ট্রাইকার পার্টনার আদিল রশিদ দ্বিতীয় রানের জন্য পরস্পরকে ক্রস করেননি। আইসিসির নিয়ম (১৯.৮) অনুযায়ী ওভার-থ্রোর বাউন্ডারির ক্ষেত্রে ফিল্ডার বল ছাড়ার মুহূর্তে ব্যাটসম্যানরা পরস্পরকে ক্রস করলে তবেই তাদের ফিল্ড রান যোগ হবে ওভার-থ্রোর বাউন্ডারির সঙ্গে।

তাই যদি হয়, তবে ইংল্যান্ডের ক্ষেত্রে ওভার-থ্রোর বাউন্ডারির সঙ্গে বাড়তি এক রান যোগ হওয়া উচিত। অথচ ফিল্ড আম্পায়ার কুমার ধর্মসেনা ৬ রানের (দুটি ফিল্ড রান ও ওভার-থ্রোর চার) সংকেত দেন। এক রান কম হলে শেষ ২ বলে জয়ের জন্য তিনের বদলে ৪ রান দরকার হতো ব্রিটিশদের। ম্যাচের চিত্রটা তখন বদলে যেতেও পারত।

ইংল্যান্ডকে এই ছয় রান দেওয়া ঠিক হয়নি বলে জানাচ্ছেন আইসিসির তিনবারের সেরা সাবেক আম্পায়ার ও ক্রিকেট আইন প্রণয়নকারী সংস্থা এমসিসির উপকমিটির অন্যতম সদস্য সাইমন টোফেল। ফক্সস্পোর্টস-অস্ট্রেলিয়াকে এই আম্পায়ার বলেন, ‘এটা আম্পায়ারদের জাজমেন্টের ভুল। ইংল্যান্ড ৬ রান নয়, ৫ রান পায়।’

বেন স্টোকস অবশ্য এমন অনভিপ্রেত ঘটনার জন্য ক্ষমা চেয়ে নেন কিউইয়ি অধিনায়ক কেন উইলিয়ামসন তথা পুরো নিউজিল্যান্ড দলের কাছে। তিনি স্পষ্ট জানান, এই ওভার-থ্রোর জন্য সারা জীবন তিনি নিউজিল্যান্ডের কাছে ক্ষমাপ্রার্থী থাকবেন। উইলিয়ামসন অবশ্য বিষয়টিকে ‘নিয়ন্ত্রণের বাইরের’ বলে খেলোয়াড়সুলভ মানসিকতায় গ্রহণ করেন। ইংল্যান্ড অধিনায়র ইয়ন মরগান বলেন, ‘এটা এমন একটা বিষয়, যার জন্য উচ্ছ্বসিত হওয়া যায় না। নিউজিল্যান্ডের জায়গায় আমরা থাকলে পরিস্থিতিটা কেমন হতো, ভাবতেই খারাপ লাগছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close