ক্রীড়া ডেস্ক

  ২০ জুন, ২০১৮

বেলজিয়ামে বিধ্বস্ত পানামা

আর্জেন্টিনার বিপক্ষে অভিষেক ম্যাচে আইসল্যান্ড রূপকথার জন্ম দিয়েছিল। ড্র করে আর্জেন্টিনার পয়েন্টে ভাগ বসিয়েছিল। তাদের পথ ধরে পানামাও চেয়েছিল বেলজিয়ামের বিপক্ষে আরেক রূপকথার জন্ম দিতে। কিন্তু দ্রিস মার্টেন্স ও রোমেলু লুকাকু প- করে দিয়েছেন পানামার সব পরিকল্পনা। নাপোলির উইঙ্গার মার্টেন্স ও ম্যানচেস্টার ইউনাইটেডের স্ট্রাইকার লুকাকুতে ম্লান হয়েছে পানামার অভিষেক। এই দুই তারকার গোলে নিজেদের প্রথম ম্যাচে ৩-০ ব্যবধানে জয় পেয়েছে বেলজিয়াম।

রাশিয়ার শোচির ফিশত অলিম্পিক স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের এই ম্যাচে সোমবার রাতে পানামা রক্ষণাত্মক ফুটবল খেলার পরিকল্পনা নিয়ে মাঠে নামে। তাদের পরিকল্পনা প্রথমার্ধে বেশ কাজেও দেয়। কিন্তু দ্বিতীয়ার্ধে খেই হারায় মধ্য ও দক্ষিণ আমেরিকার দেশ পানামা। বেলজিয়ামের তিনটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। ম্যাচের ৪৭ মিনিটে মার্টেন্স গোল করে এগিয়ে নেন দলকে। এরপর ৬৯ ও ৭৫ মিনিটে লুকাকু জোড়া গোল করে বেলজিয়ামকে বিশ্বকাপে উড়ন্ত সূচনা এনে দেন।

ফিফা র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে থাকা বেলজিয়াম শুরু থেকেই আক্রমণ চালায়। ম্যাচের ৭ মিনিটে গোলের দারুণ একটি সুযোগ পেয়েছিল তারা। এ সময় বল টেনে নিয়ে ডি বক্সের সামনে থেকে দ্রিস মার্টেন্সকে দেন ইডেন হ্যাজার্ড। মার্টেন্স ডি বক্সের মধ্যে বল পেয়েই শট নেন। কিন্তু তার বলটি পাঞ্চ করে ফিরিয়ে দেন পানামার গোলরক্ষক জিমি পেনেদো। এভাবে দারুণ দক্ষতায় বেলজিয়ামের আরো বেশ কয়েকটি নিশ্চিত গোলের সুযোগ বানচাল করে দেন পেনেদো। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের লড়াই।

বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে ওঠা বেলজিয়ামের অপেক্ষার পালা ফুরোয়। এ সময় ডানপ্রান্তে ডি বক্সের বাইরে থেকে শট নেন মার্টেন্স। তার বল পেনাল্টি বক্সের মধ্য থেকে হেড দিয়ে ক্লিয়ার করার চেষ্টা করেন রক্ষণভাগের খেলোয়াড় রোমান তোরেস। বল চলে যায় ডান দিকে ডি বক্সের মধ্যে থাকা আরেক রক্ষণভাগের খেলোয়াড় ফিদেল স্কোবারের কাছে। তিনিও হেড দিয়ে ক্লিয়ার করার চেষ্টা করেন। তার থেকে বল চলে যায় মার্টেন্সের কাছে। মার্টেন্সের বল পানামার গোলরক্ষকের মাথার ওপর দিয়ে গিয়ে জালে আশ্রয় নেয়।

৬৯ মিনিটে লুকাকুর গোলে ব্যবধান দ্বিগুণ হয়। এ সময় ইডেন হ্যাজার্ড বল নিয়ে ডি বক্সের মধ্যে ঢুকে পড়েন। সেখান থেকে বল বাড়িয়ে দেন ডি বক্সের বাইরে থাকা কেভির ডি ব্রুইনিকে। ব্রুইনি পানামার একজন রক্ষণভাগের খেলোয়াড়কে কাটিয়ে ক্রসে বল বাড়িয়ে দেন ডানপ্রান্তে পেনাল্টি বক্সের সামনে দাঁড়িয়ে থাকা লুকাকুকে। উড়ে আসা বলে হেড নেন লুকাকু। ডান কোণা দিয়ে বল জালে জড়ায়। এর ৬ মিনিট পর নিজের জোড়া গোল পূর্ণ করেন লুকাকু। এ সময় মাঝ মাঠের একটু সামনে থেকে বল নিয়ে দ্রুত এগিয়ে যান ইডেন হ্যাজার্ড। বামপ্রান্ত দিয়ে দ্রুতবেগে এগিয়ে যান লুকাকুও। ওখান থেকেই হ্যাজার্ড ডি বক্সের মধ্যে বল পাঠিয়ে দেন। বলের পিছু পিছু ডি বক্সের মধ্যে ঢুকে পড়েন লুকাকু। গোলরক্ষক পেনেদো বল ধরতে সামনে এগিয়ে আসেন। সেই সুযোগে লুকাকু তার মাথার ওপর দিয়ে ট্যাব করে বল জালে পাঠিয়ে দেন। তাতে ৩-০ ব্যবধানের জয় নিশ্চিত হয় বেলজিয়ামের।

জোড়া গোল করে ম্যাচসেরা হন লুকাকু। এই দুই গোলের সুবাদে বেলজিয়ামের হয়ে শেষ ১০ ম্যাচে লুকাকুর গোল সংখ্যা দাঁড়িয়েছে ১৫ তে। পানামার বিপক্ষে জোড়া গোলের সুবাদে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় হ্যারি কেইনের সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন লুকাকু। স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করা রোনালদো আছেন শীর্ষে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist