আন্তর্জাতিক ডেস্ক

  ২৩ জুলাই, ২০১৮

নিকারাগুয়ায় বিক্ষোভে মৃত্যু বাড়ছে

নিকারাগুয়ায় সরকারবিরোধী বিক্ষোভে গত তিন মাসে নিহত হয়েছেন সাড়ে ৩০০ মানুষ। সাধারণ মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে সরকারের সমর্থকরা হামলা চালানোর ফলেই এসব হতাহতের ঘটনা ঘটছে বলে অভিযোগ রয়েছে।

নিকারাগুয়ার মোনিম্বো শহরের সমাধিস্থানে পুরোনো একটি রণসংগীতের সুর বাজাচ্ছিল বাদক দল। হোসে পালাসিওস নামের এক তরুণের মরদেহ সৎকারের জন্য সেখানে জড়ো হয়েছেন তার আত্মীয় ও বন্ধুরা। নিকারাগুয়ায় গত তিন মাসের অস্থিরতায় নিহত হওয়া ব্যক্তিদের একজন ২৭ বছর বয়সী পালাসিওস। নিকারাগুয়ায় তিন মাসে নিহত হওয়া প্রায় সাড়ে ৩০০ মানুষের সবাই প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছিলেন। পালাসিওসের বিধবা স্ত্রী রোকসানা বলেন, নিকারাগুয়ায় চলতে থাকা অবিচারের প্রতিবাদ করতে গিয়ে জীবন দিয়েছেন তার স্বামী। সমাধিক্ষেত্রের বাইরে শহরের মূল চত্বরের চিত্র পুরোপুরি ভিন্ন। সেখানে রাস্তায় অস্ত্রশস্ত্র হাতে, মুখোশ পরে বসে আছে বেশ কয়েকজন, যাদের কোনো একজনের গুলিতেই হয়তো পালাসিওস মারা গেছেন।

প্রেসিডেন্ট ওর্তেগার বিরুদ্ধে এখন নিকারাগুয়ায় যে ধরনের আন্দোলন চলছে, ১৯৭৯ সালে ঠিক এ রকমই এক বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিলেন ওর্তেগা নিজে।

নিকারাগুয়ার সাম্প্রতিক সরকারবিরোধী আন্দোলন শান্তিপূর্ণভাবেই শুরু হয়েছিল। কিন্তু তারপর প্রেসিডেন্ট ওর্তেগার তত্ত্বাবধানেই সেটি সাধারণ মানুষ আর ওর্তেগা সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে পরিণত হয়।

সান্দিনিস্তা বিদ্রোহের শুরু থেকে ওই এলাকায় কাজ করা সাংবাদিক জন লি অ্যান্ডারসন বলেন, ওর্তেগা নিজে একসময় যেই অন্যায়ের বিরুদ্ধে বিদ্রোহে নেতৃত্ব দিয়েছিলেন, এখন নিজে ওই একই অন্যায় করছেন।

অ্যান্ডারসন বলেন, চল্লিশ বছর আগে প্রেসিডেন্ট সামোসার উৎখাতের সময়কার পরিস্থিতি আর এখনকার পরিস্থিতি অনেকটাই এক রকম। সামোসার মতো বিভিন্ন শহরে বিমান হামলা না করলেও, বড় শহরগুলোয় মুখোশধারী প্যারামিলিটারি পাঠাচ্ছেন ওর্তেগা। যারা সব ধরনের সরকারবিরোধী বিদ্রোহ নিষ্ঠুরভাবে দমন করছে।

অতীতে প্রেসিডেন্ট সামোসার ওপরও ভরসা রেখে নিপীড়িত হতে হয়েছে নিকারাগুয়ার মানুষকে, এবার প্রেসিডেন্ট ওর্তেগার ক্ষেত্রেও একই ঘটনা ঘটল। তবে নিকারাগুয়ার সাধারণ মানুষ সরকারবিরোধী বিদ্রোহ চালিয়ে যেতে দৃঢ়প্রতিজ্ঞ। হোসে পালাসিওসের শবদেহ সৎকারের সময় তার পরিচিতদের কণ্ঠে ছিল সেই প্রতিজ্ঞার আভাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist