রুবাইয়া হাসনাত বর্ণা

  ২০ জানুয়ারি, ২০১৭

মাটির নিচে গাছগাছালি

সূর্যের আলো, পানি ও সার ছাড়া গাছ বাঁচতে পারে না। কিছু গাছ আছে, যারা সূর্যের আলো ছাড়াই বাঁচতে পারে। কিন্তু সব গাছের বাস মাটির ওপরে। মাটির নিচেও যে গাছ থাকতে পারে, তা আসলেই বিস্ময়কর। এ গাছগুলো আফ্রিকা ও আমেরিকার দক্ষিণে পাওয়া যায়। বিস্তৃত এলাকাজুড়ে সুবিশাল বন তৈরি করেছে। এ গাছগুলো কেন মাটির নিচে বেড়ে উঠেছে, তা বিজ্ঞানীদের কাছে এত দিন অজানা ছিল। এখন আধুনিক প্রযুক্তি দিয়ে বিজ্ঞানীরা গবেষণার মাধ্যমে জানতে পেরেছেন এ প্রশ্নের উত্তর।

এ গাছগুলোর সম্পূর্ণ অংশ মাটির নিচে এবং গাছের ওপরের ছোট ডাল একটা পাতাসহ মাটির ওপরে উঁকি দেয়। এদের বয়স কারো কারো ১০ হাজার বছরেরও বেশি। আফ্রিকা ও আমেরিকায় মাইলের পরম মাইলজুড়ে ঘাসের বন ছড়িয়ে আছে। এ বনকে সাভানা বলা হয়। উঁচু উঁচু ঘাসের রাজত্ব এখানে। এই বনভূমির নিচেই পাওয়া যাবে মাটির নিচের অজানা পৃথিবী।

এখানে লম্বা লম্বা যে গাছ থাকে, সেগুলো খুব বেশি বিস্তৃত থাকে না। সূর্যের আলো খুব সহজে ঘাস পর্যন্ত পৌঁছতে পারে। সাভানা বনের বেশির ভাগ পশুপাখি বেঁচে থাকার একমাত্র অবলম্বন। এখান থেকে তারা খাবার পায়। প্রাগৈতিহাসিক মানুষও বসবাসের জন্য এখানে বাড়ি বানিয়ে থাকত।

ধারণা করা হয়, সাভানার জন্ম ৮০ লাখ বছর আগে। বিজ্ঞানীদের এত দিন পর্যন্ত ধারণা ছিল মানুষ গাছ কাটা শুরু করার কারণে নিজেদের বাঁচাতে গাছেরা মাটির নিছে বেঁচে থাকার উপায় খুঁজে নেয়।

কিন্তু মানুষের মস্তিষ্কে বিকাশ ঘটা এবং গাছ কাটার ইতিহাসের শুরু ৬০ লাখ বছর আগে। বিজ্ঞানীরা তাই চিন্তায় পড়ে যান, কী কারণে সাভানার জন্ম। কিছুদিন আগে এক গবেষণায় দেখা গেছে যে, দাবানলের আগুন থেকে বাঁচতে গাছেরা এ পদ্ধতি বেছে নেয়। আগে দাবানলে মাইলের পর মাইল বন পুড়ে যেত।

গরমকালে এ দুর্যোগ বেশি হতো। তাই কিছু গাছ দাবানল থেকে বাঁচতে মাটির নিচে নিজেদের স্থান খুঁজে নেয়। সূর্যের আলো থেকে নিজেদের খাবার বানানোর জন্য ছোট একটা ডাল বা পাতা রেখে দেয় মাটির ওপরের অংশে।

অন্য বিজ্ঞানীরা ধারণা করছেন, শুকনো ঋতুতে গাছেরা পানির অভাব থেকে বাঁচার জন্য মাটির নিচে তাদের ঠাঁই খুঁজে নিয়েছে। তবে যে কারণেই হোক মাটির নিচের এ বনে আছে বিভিন্ন প্রজাতির গাছ। গড়ে তুলেছে বিচিত্র এক দুনিয়া!

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist