আদালত প্রতিবেদক

  ২৫ ফেব্রুয়ারি, ২০২০

বাকি টাকা দিতে ৩ মাস সময় পেল গ্রামীণফোন

বিটিআরসির নিরীক্ষা দাবির আরো ১ হাজার কোটি টাকা পরিশোধ করতে তিন মাস সময় পেয়েছে দেশের শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন। সর্বোচ্চ আদালত বলেছেন, ওই সময়ের মধ্যে গ্রামীণফোন টাকা না দিলে বিটিআরসির নিরীক্ষা আপত্তি দাবির নোটিসের ওপর হাইকোর্টের দেওয়া নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে যাবে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় বিচারকের আপিল বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিটিআরসির পক্ষে ছিলেন খন্দকার রেজা-ই-রাকিব। গ্রামীণফোনের পক্ষে শুনানি করেন এ এম আমিন উদ্দিন ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

বিটিআরসি বলে আসছে, গ্রামীণফোনের কাছে নিরীক্ষা আপত্তির ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা পাওনা রয়েছে তাদের। বিষয়টি আদালতে গড়ালে গ্রামীণফোনকে আপাতত ২ হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আদালতের নির্দেশে প্রথম কিস্তিতে ১ হাজার কোটি টাকার পে-অর্ডার রোববার বিটিআরসির কাছে হস্তান্তর করে গ্রামীণফোন। টাকা পরিশোধের রশিদ সোমবার আদালতের সামনে উপস্থাপন করেন গ্রামীণফোনের আইনজীবী এ এম আমিন উদ্দিন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন প্রথমেই তাকে বলেন, বাকি টাকা কবে দেবেন। আমরা বলে দিচ্ছি ব্যবসা করতে দিতে, কোনো ঝামেলা না করতে।

এ এম আমিন উদ্দিন তখন বলেন, আমাদের ছয় মাস সময় দেন। রবি মাত্র ১২০ কোটি টাকা কিস্তিতে পরিশোধের জন্য ছয় মাস সময় পেয়েছে। আর আমরা ২ হাজার কোটি টাকা দিচ্ছি।

প্রধান বিচারপতি তখন বলেন, আর আমরা চাই বিদেশি কোম্পানি এদেশে ব্যবসা করুক। কিন্তু এ দেশের নিয়ম-কানুন মেনে করুক। এরপর গ্রামীণফোনের আইনজীবী ২০০ কোটি করে পাঁচটি সমান কিস্তিতে বাকি এক হাজার কোটি টাকা দিতে পাঁচ মাস সময় চান।

প্রধান বিচারপতি পরে বলেন, তিন মাস সময় দিচ্ছি। এই সময়ের মধ্যে টাকা পরিশোধ না করলে হাইকোর্টের নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে যাবে।

কয়েক দফা নোটিস দিয়ে নিরীক্ষা আপত্তির ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা আদায় করতে না পেরে গত বছর গ্রামীণফোনের ব্যান্ডউইডথ কমিয়ে দেয় বিটিআরসি। পরে বিভিন্ন ধরনের সেবার অনুমোদন ও অনাপত্তিপত্র দেওয়া বন্ধ করে দেয় বিটিআরসি। তাতেও কাজ না হওয়ায় গত বছর ৫ সেপ্টেম্বর লাইসেন্স বাতিলের হুমকি দিয়ে অপারেটরকে নোটিস পাঠায় নিয়ন্ত্রক সংস্থা। এমনকি বিটিআরসি চেয়ারম্যান প্রয়োজনে গ্রামীণফোনে প্রশাসক নিয়োগের কথাও বলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close