ঠাকুরগাঁও প্রতিনিধি

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

ঠাকুরগাঁওয়ের ঘটনাটি অনাকাক্সিক্ষত

বিজিবি মহাপরিচালক

ঠাকুরগাঁওয়ের সীমান্তবর্তী বহরমপুর গ্রামে যে ঘটনাটি ঘটেছে সেটি একটি অনাকাক্সিক্ষত ঘটনা। ওই এলাকার লোকজনের সঙ্গে কথা বলে জেনেছি, তাদের কাছেও এটি অনাকাক্সিক্ষত। ভবিষ্যতে যেন এ ধরনের কোনো ঘটনা না ঘটে সেজন্য এলাকাবাসী এবং বিজিবি উভয়ে সতর্ক থাকবে।

গতকাল সোমবার দুপুরে ঠাকুরগাঁও সার্কিট হাউসে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এসব কথা বলেন। তিনি আরও বলেন, ঠাকুরগাঁওয়ের ঘটনায় বিজিবির উচ্চপর্যায় থেকে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই তদন্ত কমিটির প্রতিবেদেন অনুযায়ী পরবর্তী সময়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিজিবি বাংলাদেশের ৪ হাজার ৪২৭ কিলোমিটার সীমান্ত রক্ষার দায়িত্ব পালন করে আসছে। এ দায়িত্ব পালনের উল্লেখযোগ্য একটি অংশ হচ্ছে সীমান্তে বসবাসরত জনগণের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা জানান সাফিনুল ইসলাম।

নিরীহ মানুষের ওপর গুলিবর্ষণ ছাড়া অন্য কোনো ব্যবস্থা গ্রহণ করা যেত কিনা এমন প্রশ্নে বিজিবির মহাপরিচালক সাফিনুল ইসলাম বলেন, বিষয়টি যেহেতু তদন্তাধীন, সেক্ষেত্রে তদন্তে বেড়িয়ে আসবে কি করা উচিত ছিল, কেন গুলি করা হয়েছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো মন্তব্য করতে পারব না।

হতাহতদের রাষ্ট্র তথা বিজিবির পক্ষ থেকে সহযোগিতার প্রশ্নে তিনি বলেন, অবশ্যই রয়েছে; তদন্ত শেষ হওয়ার পর যাকে যে ধরনের সহযোগিতা করার প্রয়োজন আমরা সর্বাত্মক চেষ্টা করব।

বিজিবির পক্ষ থেকে গ্রামবাসীর বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার করা হবে কিনা এমন প্রশ্নে মহাপরিচালক জানান, এ বিষয়টি নিয়ে আমরা ডিসি-এসপির সঙ্গে আলোচনা করেছি; আমরা সেটি নিশ্চিত করব।

সাফিনুল ইসলাম আরো জানান, আমরা আপনারা সবাই মিলে দেশ; আমরা এ রকম অনাকাক্সিক্ষত ঘটনার পুনরাবৃত্তি চাই না। আমরা যে যার দায়িত্ব পালন করতে চাই; দায়িত্ব পালনের ক্ষেত্রে সাংবাদিক যারা আছেন আপনারা আমাদের সহযোগিতা করবেন। ভবিষ্যতে যেন আমরা সবাই মিলে শান্তিপূর্ণভাবে একটি নিরাপদ সীমান্ত রক্ষা করতে পারি এবং সীমান্তের জনগণ যেন শান্তিতে বসবাস করতে পারে।

এ সময় ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম, ঠাকুরগাঁও বিজিবির সেক্টর কমান্ডার সামশুল আরেফিন, ৫০ বিজিবির পরিচালক লে. কর্নেল তুহিন মোহাম্মদ মাসুদ, পুলিশ সুপার মনিরুজ্জামান মনিরসহ বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close