reporterঅনলাইন ডেস্ক
  ০৭ অক্টোবর, ২০১৮

মাইক্রোসফট-ইয়াং বাংলা সামিটে সেরা ৫ উদ্ভাবন

তরুণদের উদ্ভাবনী ভাবনার বিকাশের সুযোগ করে দিয়ে উদ্যোক্তা তৈরি করার লক্ষ্যে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে মাইক্রোসফট ইয়াং বাংলা সামিট। গত বুধবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে শুরু হওয়া চার দিনব্যাপী এ সামিট শেষ হয়েছে ৬ অক্টোবর।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফর্মেশনের (সিআরআই) তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে ও মাইক্রোসফট বাংলাদেশের সহায়তায় আয়োজিত স্টার্টআপ ইন্টার্নদের এ সামিটে অংশ নিতে এবার আবেদন করে এক হাজারের বেশি উদ্যোক্তা।

কয়েক হাজার আবেদন থেকে বাছাই করে সেরা সব আইডিয়াকে একত্রিত করেছে ‘মাইক্রোসফট ইয়াং বাংলা সামিট ২০১৮’। আয়োজক ইয়াং বাংলা জানিয়েছে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা তরুণ-যুবকদের তথ্যপ্রযুক্তিনির্ভর স্বাধীন ধারণা বিকাশ এবং এর মাধ্যমে উদ্যোক্তা তৈরি করে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতিতে এগিয়ে নিতে এ উদ্যোগ।

এবারের ইন্টার্নশিপ প্রোগ্রামে অংশ নিতে সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে রেজিস্ট্রেশন করে ৩২৪টি গ্রুপ। এর থেকে বাছাইকৃত ২৫০টি গ্রুপ সামিটে অংশগ্রহণের সুযোগ পেয়েছে। সামিট প্রসঙ্গে মাইক্রোসফট ইয়ং বাংলার কো-অর্ডিনেটর আশিকুর রহমান রূপক বলেন, সেপ্টেম্বরে যে স্টার্টআপ ইন্টার্ন ব্যাচ আছে, তাদের ইন্টার্নশিপ হয়েছে ৩, ৪ ও ৫ অক্টোবর।

ইন্টার্নশিপ শেষে বাছাই করা হয় ১০টি দল এবং এই সামিটে ৫ অক্টোবর আরও ১০টি দলকে বেছে নেন বিচারকরা। মোট ২০টি দল শনিবার তাদের উদ্ভাবনী ভাবনা উপস্থাপন করেন যেখান থেকে পাঁচটি সেরা উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করা দলকে বিজয়ী ঘোষণা করা হয়।

বিজয়ী দলগুলো হলো —গরুর ডাক্তার, ফিন্যান্স উইজার্ড, ব্লেজ ওয়ারিয়ার্স, বিএসএল এবং মাইক্রো বিটস। বিজয়ী পাঁচটি দলের জন্য থাকছে ব্যবসা শুরুর মূলধন যোগান থেকে শুরু করে মাইক্রোসফট ও ইয়াং বাংলার তরফ থেকে বিভিন্ন সহযোগিতা।

সামিটের সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে অ্যাওয়ার্ড তুলে দিতে উপস্থিত ছিলেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু ও মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশীর কবির।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাইক্রোসফট,ইয়াং বাংলা,উদ্ভাবনী আইডিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close