reporterঅনলাইন ডেস্ক
  ০৭ এপ্রিল, ২০২৪

এক্সের বিভিন্ন অ্যাকাউন্ট হঠাৎ মুছে যাচ্ছে

ছবি : সংগৃহীত

ইলন মাস্কের বহুল আলোচিত এবং সমালোচিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স। বিশ্বের অন্যতম এই সোশ্যাল মিডিয়া অনেকেই নিয়মিত ব্যবহার করছেন। তবে সম্প্রতি এই প্ল্যাটফর্ম থেকে উধাও হচ্ছে বেশ কিছু অ্যাকাউন্ট। ইলন মাস্কের সংস্থার পক্ষ থেকে এমনটাই জানিয়েছে।

কিন্তু কেন বহু অ্যাকাউন্ট মুছে ফেলা হচ্ছে? জানা গেছে, ভুয়া অ্যাকাউন্ট এবং স্প্যাম পরিষ্কার করতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৪ এপ্রিল থেকে এই প্রক্রিয়া শুরু হয়েছে। যে সব অ্যাকাউন্ট থেকে ভুয়া খবর ছড়ানো হচ্ছে বা নিয়ম ভাঙা হচ্ছে কিংবা বহুদিন ব্যবহার করা হচ্ছে না, সেসব অ্যাকাউন্ট সরিয়ে ফেলা হচ্ছে।

এক্স কর্তৃপক্ষ তাদের হ্যান্ডেলে, ‘যেসব অ্যাকাউন্ট এই প্ল্যাটফর্মের নিয়ম ভেঙেছে, তাদের বিরুদ্ধে পদক্ষেপ করা হচ্ছে। আমরা এক্স হ্য়ান্ডেলকে স্বচ্ছ রাখতেই এই উদ্যোগ নিয়েছি। ফলে এই প্ল্যাটফর্মের ফলোয়ারের সংখ্যায় বদল লক্ষ্য করতে পারবেন।’

স্বচ্ছতা নিয়ে এতটাই সতর্ক যে সম্প্রতি এই প্ল্যাটফর্মের সুরক্ষা রক্ষার জন্য নতুন কর্মীও নিয়োগ করেছেন মাস্ক। এক্স হ্যান্ডেলে নজর রাখা সত্ত্বেও প্রযুক্তির অগ্রগতির কারণে মাঝেমধ্যেই নানা ভুয়ো অ্যাকাউন্ট তৈরি হয়ে যাচ্ছে। যেখান থেকে নিয়ম ভেঙে নানা কাণ্ডকারখানা করা হচ্ছে। সেসব রুখতেই এক্সের এই তৎপরতা। তবে আসল অ্যাকাউন্টগুলো যাতে কোনোভাবেই মুছে না যায়, সে বিষয়টিও নিশ্চিত করা হচ্ছে।

তবে এই প্রথম নয়। এর আগেও স্প্যাম অ্যাকাউন্ট সাফাইয়ে নেমেছিল এক্স হ্যান্ডেল। মাস্ক টুইটার কেনার পরই এমন বহু অব্যবহৃত অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। এবার নতুন করে আরও একবার সেই কাজে নেমেছে জনপ্রিয় এই মাইক্রো ব্লগিং সাইট।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এক্স
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close