reporterঅনলাইন ডেস্ক
  ১২ মার্চ, ২০১৮

সলিমুল্লাহ এতিমখানাই পাবে কনকর্ডের ১৮তলা ভবন

ঢাকার আজিমপুরে নির্মিত কনকর্ড গ্রুপের ১৮তলা ভবনটি নবাব স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানাকে বুঝিয়ে দিতে হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। আজ সোমবার সকালে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে কনকর্ডের আপিল খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ এ আদেশ দেন।

বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি মোহাম্মদ ইমান আলী এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। এতিমখানার পক্ষে ছিলেন অ্যাডভোকেট এ ওয়াই মশিউজ্জামান ও ব্যারিস্টার অনিক আর হক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

রায়ের ব্যাপারে ব্যারিস্টার অনিক আর হক সাংবাদিকদের বলেন, আবাসন প্রতিষ্ঠান কনকর্ডের আপিল খারিজ হয়ে যাওয়ায় যত দ্রুত সম্ভব এতিমখানাকে ওই ভবন বুঝিয়ে দিতে হবে।

জানা গেছে, ১৯০৯ সালে নবাব স্যার সলিমুল্লাহ নিজ নামে এতিমখানাটি স্থাপন করেন। পরে সরকারের কাছ থেকে জমি লিজ নিয়ে এতিমখানা সম্প্রসারণ করে পরিচালনা করা হচ্ছিল।

প্রসঙ্গত, ২০০৩ সালের ২২ জুলাই এতিমখানার দায়িত্বপ্রাপ্ত সভাপতি বেগম শামসুন্নাহার আহসানউল্লাহ এবং সেক্রেটারি অ্যাডভোকেট জিএ খান এতিমখানার দুই বিঘা জমি ডেভেলপার কোম্পানি কনকর্ডকে হস্তান্তর করেন। এ বিষয়টি নিয়ে তখন বিভিন্ন জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

এসব প্রতিবেদনের ভিত্তিতে এতিমখানার চার ছাত্রের পক্ষে হাইকোর্টে রিট আবেদন করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ। এ আবেদনের ওপর ২০১৩ সালের ১১ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারির পাশাপাশি স্থিতাবস্থা জারি করেন।

পরে ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর এ বিষয়ে জারি করা এক রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ আজিমপুরে স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার জায়গায় আবাসন প্রতিষ্ঠান কনকর্ডের তৈরি ১৮তলা বিল্ডিং এতিমখানাকে হস্তান্তরের আদেশ দেন।

এর পরে হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আবাসন প্রতিষ্ঠান কনকর্ড আপিল করে। সর্বশেষ আজ সোমবার কনকের্ডের করা আবেদনটি খারিজ করে আপিল বিভাগ হাইকোর্টের রায় বহাল রেখেছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কনকর্ড,সলিমুল্লাহ এতিমখানা,আপিল বিভাগ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist