reporterঅনলাইন ডেস্ক
  ১৫ অক্টোবর, ২০১৯

পাস করেছে ৪৯,৪১৩ শিক্ষার্থী

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

সারা দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ (২০১৯-২০) ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পাস করেছে ৪৯ হাজার ৪১৩ জন পরীক্ষার্থী। এ বছর ছেলে পরীক্ষার্থী ছিল ২২ হাজার ৮৮২ ও মেয়ে পরীক্ষার্থী ২৬ হাজার ৫৩১ জন।

মঙ্গলবার বিকালে রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ।

স্বাস্থ্য অধিদফতর জানায়, আগে আট পৃষ্ঠা থাকলেও এ বছর মাত্র দুই পৃষ্ঠার প্রশ্ন ও উত্তরপত্রে পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হয়। তবে প্রত্যেক শিক্ষার্থীর প্রশ্নপত্র ছিল ভিন্ন।

জাতীয় মেধাতালিকার ভিত্তিতে সর্বোচ্চ নম্বরধারীরা সরকারি ৩৬ মেডিকেল কলেজে ও পরবর্তীতে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পাবেন। এবার ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন একজন ছেলে শিক্ষার্থী, তার প্রাপ্ত নম্বর ৯০ দশমিক ৫। মেয়েদের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছেন ৮৯।

এর আগে নতুন পদ্ধতিতে গত শুক্রবার দেশব্যাপী একযোগে ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর ৩৬টি সরকারি মেডিকেল কলেজে ৪ হাজার ৬৮ আসন ও ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ৬ হাজার ৩৩৬ আসনসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে ৬৯ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দেয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মেডিকেল ভর্তি পরীক্ষা,এমবিবিএস পরীক্ষা,সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close