আনোয়ারা (চট্টগ্রাম) প্রতিনিধি

  ১৫ সেপ্টেম্বর, ২০২১

খাদ্যের সন্ধানে বাড়িঘর ভাঙচুর করছে হাতির দল

চট্টগ্রামের কর্ণফুলীর দেয়াং পাহাড়ে অবস্থান নেওয়া হাতির দল সন্ধ্যার পর খাদ্যের সন্ধানে লোকালয়ে ঢুকে আক্রমণ করে দুইটি ঘর, কবরস্থানের গাইড ওয়াল ভাঙচুর ও স্থানীয় কৃষকদের ধান নষ্ট করেছে বলে জানিয়েছন ক্ষতিগ্রস্তরা। এতে এলাকাবাসীর মাঝে আতঙ্ক বিরাজ করছে। আর হাতির আক্রমণ থেকে রক্ষা পেতে মশাল জ্বালিয়ে কাটছে নির্ঘুম রাত।

বড়উঠান ইউনিয়নের ইউপি সদস্য সাজ্জাদ খান সুমন জানান, কয়েক বছর ধরে কেইপিজেডের পাহাড়ে অবস্থান নেওয়া বন্যহাতির দলটি দিনে কেইপিজেডের লেকের পানিতে বা পাহাড়ে থাকলেও সন্ধ্যার পর ছুঁটে আসে লোকালয়ে। খাবারের খোঁজে আসা হাতিগুলো কৃষকের ধান, বিভিন্ন ফসল ক্ষেত নষ্টসহ বসতবাড়ি ভাঙচুর চালায়।

বুধবার ভোররাতে বড়উঠান ৯নং ওয়ার্ডের কালা ফকির বাড়ির কৃষক মোহাম্মদ এলাবক্সা ও মোহাম্মদ আবছারের ঘর ভাঙচুর ও নষ্ট করে ফসলি ধান। 

তিনি আরো জানান, রাতের আক্রমণ প্রতিহত করার চেষ্টাও করে স্থানীয়রা। কিন্তু বন্যহাতির তাণ্ডব নতুন নয়। প্রায় সময় গ্রামে ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষতি সাধন করে। খাবারের খোঁজে পাহাড় থেকে লোকালয়ে আসে হাতিগুলো। হাতির ভয়ে এখন রাতের ঘুম উড়ে গেছে আমাদের। এ বিষয়ে বন বিভাগ ও স্থানীয় প্রশাসনের সু-দৃষ্টি কামনা করছি।

কর্ণফুলী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা সুলতানা বলেন, দেয়াং পাহাড়ে অবস্থান নেওয়া হাতিগুলোর বিষয়ে বনবিভাগ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আনোয়ারা,চট্টগ্রাম
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close