মাত্র কয়েক বছর পরেই পৃথিবী হবে আগুনের গোলায়

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২০, ১০:২১

অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ক্রমেই পৃথিবী ধ্বংসের মুখের দিকে এগোচ্ছে। আর এর জন্য অন্যতম কারণ হল- বিশ্ব উষ্ণায়ন। আর এটাই এখন এক ভয়ের কারণ। আগামী ১০০ বছরের মধ্যে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাবে প্রায় পাঁচ কোটি গুণ। আর এর জন্য বিজ্ঞানীরা ফের সতর্কবাণী দিয়েছেন। তাঁরা বলেছেন, যদি সঠিক সময়ে গ্রিন হাউস গ্যাসের পরিমাণ পৃথিবীতে না কমে, তাহলে এই উষ্ণতা বৃদ্ধির হার কেউ আটকাতে পারবে না। আর এরফলে বদলে যাবে আবহাওয়া। এত উষ্ণতা বৃদ্ধি পেলে মানুষের পক্ষে বেঁচে থাকা অসম্ভব।

বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, এখনও পর্যন্ত পৃথিবী মোট চাররকম ভাগে আবহাওয়ার পরিবর্তন দেখেছে। সেই চার ভাগ হল- ‘‌হট হাউস’‌, ‘‌ওয়ার্ম হাউস’‌ ‘‌কুল হাউজ’ ও‌ ‘‌আইস হাউস’‌‌। বিজ্ঞানীরা সমুদ্রপৃষ্ঠ থেকে নিচে খুঁড়ে একটি জীবাশ্ম বের করে সেই গবেষণা করে দেখেছেন যে ডাইনোসরের সময় পৃথিবীতে উষ্ণতা ছিল এবং তারপর কিভাবে ধীরে ধীরে উষ্ণতা বৃদ্ধি পেয়েছে।

পৃথিবী এতদিন ধরে আইস হাউজ স্তরে ছিল, তারপর গ্রিন হাউজ গ্যাসের প্রকোপ বৃদ্ধি পাবার ফলে এটি ওয়ার্ম হাউজ–এ পরিণত হয়েছে। এখনও যদি এভাবে আরও গ্রিনহাউস গ্যাসের প্রকোপ চলতে থাকে তাহলে ধীরে ধীরে এটি হট হাউসে পরিণত হবে। বিজ্ঞানীরা জানিয়েছেন এর ফলে এখন যে আবহাওয়া আছে, তার থেকে একেবারে বদলে যেতে পারে পরবর্তীকালের আবহাওয়া। আর এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়া মানুষের পক্ষে অসম্ভব হয়ে পড়তে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। পৃথিবী এভাবে চলতে থাকলে আগুনের গোলায় পরিণত হবে।