প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২১

চিনিকল রক্ষায় জাতীয় সমাবেশ ২৭ ফেব্রুয়ারি

বন্ধ চিনিকল চালুসহ দেশের চিনিকল রক্ষায় আগামী ২৭ ফেব্রুয়ারি ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় সমাবেশের ঘোষণা দিয়েছে নবগঠিত আখচাষি রক্ষা সংগ্রাম পরিষদ। সংগঠনের নেতা ও ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি গতকাল শনিবার নাটোর এন এস কলেজ অডিটোরিয়ামে এক প্রতিনিধি সভায় এ ঘোষণা দেন। সূত্র : ইউএনবি নিউজ।

ফজলে হোসেন বাদশা উন্নত দেশের মতো চিনিকলগুলো আধুনিকায়ন করে লাভজনক করার দাবি জানান। অন্যথায় দেশব্যাপী কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন তিনি। উত্তরবঙ্গ চিনিকল আখচাষি সমিতির সভাপতি ইব্রাহীম খলিলের সভাপতিত্বে প্রতিনিধি সভায় দেশের ১৫ চিনিকলের আখচাষি নেতা ও সিবিএ নেতারাসহ বিভিন্ন চিনিকলের শ্রমিক-কর্মচারী অংশ নেন।

------
এদিকে, গত ১৯ জানুয়ারি সংসদে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন জানিয়েছেন, চলতি মৌসুমে রাষ্ট্রায়ত্ত ১৫ চিনিকলের মধ্যে ছয়টিতে মাড়াই কার্যক্রম স্থগিত রাখা হলেও সরকার চিনিকল বন্ধ করার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি। তিনি এক প্রশ্নের জবাবে বলেন, ‘কোনো চিনিকল বন্ধ করা হয়নি। চিনিকল বন্ধ করার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।’ শিল্পমন্ত্রী জানান, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীনে ১৫টি চিনিকল রয়েছে।

তাদের মধ্যে মাত্র একটি মিল কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড লাভজনক এবং অন্য ১৪টি মুনাফা করতে পারেনি, বলেন তিনি। মন্ত্রী আরো বলেন, ছয়টি চিনিকলে ২০২০-২১ মৌসুমের জন্য আখ মাড়াই স্থগিত রাখা আছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের চিনি শিল্পকে রক্ষায় চিনিকলগুলো আধুনিকায়ন ও পরিবেশবান্ধব করতে সরকার দুটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। এগুলো বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের অধীনে সরকারি তহবিলের অর্থ থেকে বাস্তবায়ন করা হচ্ছে।

 

 

"

আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close