নিজস্ব প্রতিবেদক

  ২১ জুন, ২০২০

করোনার ঝুঁকিতে প্রাথমিক-মাধ্যমিকের ২৮ ভাগ শিক্ষার্থী

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও দেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ১৮ শতাংশ শিক্ষার্থী বাইরে বের হচ্ছে। ১০ শতাংশ শিক্ষার্থী মানছে না কোনো স্বাস্থ্যবিধি। ফলে করোনার ঝুঁকিতে রয়েছে প্রাথমিক-মাধ্যমিকের ২৮ শতাংশ শিক্ষার্থী।

ব্র্যাকের একটি জরিপ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। গতকাল শনিবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সারা দেশের প্রত্যেকটি বিভাগের দুটি করে জেলা অর্থাৎ ১৬টি জেলা বাছাই করে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ১৯৩৮ জন শিক্ষার্থীর ওপর এই জরিপ চালানো হয়। জরিপের মাঠপর্যায়ের তথ্য বলছে, ১৬ শতাংশ শিক্ষার্থী (৩১৮ জন) মহামারি নিয়ে আতঙ্ক প্রকাশ করেছে।

প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত ৩১ মিলিয়ন শিক্ষার্থী থেকে যদি আতঙ্কিত শিক্ষার্থীর মোট সংখ্যা বা সমীকরণ বের করা হয়, তাহলে সংখ্যাটি বেশ বড়, যা খুবই উদ্বেগজনক। সংসদ বাংলাদেশ টিভির প্রচারিত ক্লাসে ৫৬ শতাংশ শিক্ষার্থী অংশ নিতে পারছে না বলেও গবেষণায় উঠে এসেছে।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, করোনাভাইরাসে পড়ালেখায় অনীহা জন্মেছে ১৩ শতাংশ শিক্ষার্থীর। আবার ১৪ শতাংশ শিক্ষার্থী পড়াশোনা না করে অলসভাবে সময় কাটাচ্ছে এবং ৪৪ শতাংশ শিক্ষার্থী প্রতিষ্ঠান থেকে কোনো ধরনের নির্দেশনা পাচ্ছে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close