পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

  ০১ আগস্ট, ২০১৯

‘দিদিকে বলো’ প্রচারণায় চষে বেড়াচ্ছে তৃণমূল

শুরু হয়ে গেছে ‘দিদিকে বলো’ মানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বলো প্রচার। ঘরে ঘরে যাচ্ছেন তৃণমূল কংগ্রেসের নেতা-মন্ত্রীরা।

এরই মধ্যে সাংবাদিক বৈঠক করেছেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গ্রামের ক্ষেত্রে প্রত্যেক বিধায়ককে নিজ এলাকায় থাকতে হবে। সেখানকার জনপ্রতিনিধি, সাধারণ মানুষের সঙ্গে কথা বলতে হবে, তাদের অভাব অভিযোগ শুনতে হবে। শহরের ক্ষেত্রে প্রত্যেক বিধায়ককে নিজ ওয়ার্ডে থাকতে হবে। প্রবীর ঘোষাল, অরূপ রায়ের মতো তৃণমূল নেতৃত্ব গতকাল বুধবার থেকে পথে নেমে পড়েছে। তৃণমূলের নেতৃত্বের প্রচার অভিযান দেখে কার্যত মনে হচ্ছে নির্বাচন এসে গেছে। প্রথমত, মানুষের মনের কাছে পৌঁছতে চাচ্ছে তৃণমূল। দ্বিতীয়ত, কাটমানিসহ একাধিক ইস্যুতে বিরোধীরা যে গত দু-তিন মাস ধরে আক্রমণ শানিয়েছেন, তার পাল্টা জবাব দিয়ে তৃণমূলও দেখাতে তৎপর তারা কতটা মানুষের কাছে পৌঁছেছে। আগামী ১০০ দিন ধরে চলবে জনসংযোগ বাড়ানোর এই চেষ্টা। গতকাল বুধবার থেকেই তৃণমূলের তাবড় নেতামন্ত্রীরা গ্রামগঞ্জ চষে বেড়াচ্ছেন এবং গ্রামবাসীদের বাড়িতে বসে খাচ্ছেন।

অন্যদিকে, জনসংযোগের নেপথ্য-মঞ্চ সল্টলেকে শীতাতপনিয়ন্ত্রিত একটি অফিসে পেশাদার বাহিনীর কেউ ফোন ধরছেন, কেউ ওয়েবসাইটের বিভিন্ন তথ্য গোছগাছে ব্যস্ত। নেপথ্যে নির্বাচনী উপদেষ্টা প্রশান্ত কিশোরের টিম। এত তথ্য ঠিক কোথায় যাচ্ছে তা নিয়ে অবশ্য নানা মহলে প্রশ্ন রয়েছে। সংশ্লিষ্ট ওয়েবসাইটে কিছু জানানোর সময়ে ব্যক্তি বিশেষকে জানাতে হচ্ছে তিনি কোথায় থাকেন, কোন ওয়ার্ড বা পঞ্চায়েত এলাকা, বয়স, পেশা ইত্যাদি ব্যক্তিগত খুঁটিনাটি, এমনকি ফোন এবং হোয়াটসঅ্যাপ নম্বরও। শোনা যাচ্ছে, সংকলিত তথ্যভা-ার তৃণমূলের শীর্ষ স্তরের যুবনেতা, মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো এবং সাংসদ অভিষেকের অফিসে পাঠানো হবে। এই তথ্যভা-ার আদতে দুই বছর বাদে বিধানসভা ভোটের আগে ভোটারদের চাহিদার পূর্ণাঙ্গ ছবিই তুলে ধরবে। কারণ কোন বয়সের ভোটার, গ্রামে বা শহরে কোন এলাকায় কি চাচ্ছেন, সব থাকবে সংগৃহীত এসব তথ্যে। মমতা বন্দ্যোপাধ্যায়ের যোগসূত্র আরো শক্তপোক্ত করতে রাজনৈতিক কৌশলী তথা ভোটগুরু প্রশান্ত কিশোরের মস্তিষ্কপ্রসূত এই উদ্যোগ। তার সংস্থা ইন্ডিয়ান পলিটিক্যাল অ্যাকশন কমিটিই (আই-পাক) পেশাদার লোকজন নিয়োগ করে এক ফোনে সাধারণ মানুষের কাছে তৃণমূল সুপ্রিমোকে পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close