reporterঅনলাইন ডেস্ক
  ১০ ফেব্রুয়ারি, ২০২৪

ভালোবাসা দিবসের আয়োজন

বসন্তের আগমনে শীতকে বিদায় জানাতে হবে, এটাই চিরাচরিত নিয়ম। বসন্তের রঙে ভালোবাসা দিবসকে রাঙিয়ে দিতে La Fontana BD-এর স্বত্বাধিকারী উম্মে সালমা বিজলী আয়োজন করেছেন মনোমুগ্ধকর সব ডেজার্ট।

ব্লু বেরি চিজ কেক

উপকরণ : ক্রিম চিজ ৩ কাপ (নরম), চিনি ১ কাপ, দুধ ৩ টেবিল চামচ, ভ্যানিলা ১ চা চামচ, ঘন ক্রিম ৪ কাপ (সেমি হুইপ করা), ব্লু বেরি ফিলিং ২ কাপ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে চিজ, চিনি, দুধ ও ভ্যানিলা ভালোভাবে মেশাতে হবে, যতক্ষণ না ক্রিমের মতো নরম এবং চকচকে ভাব আসবে। তারপর নির্দিষ্ট পাত্রে ভ্যানিলা কেকের পাতলা আস্তরণ দিয়ে তার ওপর চিজের মিশ্রণটি সমানভাবে ঢেলে ওপরে ব্লু বেরি ফিলিং দিয়ে ৬-১২ ঘণ্টা ফ্রিজে সংরক্ষণ করতে হবে। যখন ভালোভাবে সেট হয়ে যাবে, তখন বের করে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

নারিকেল পুডিং (জেলো)

উপকরণ : নারিকেলের দুধ ২ কাপ, কর্নফ্লাওয়ার ৬ চা চামচ, চিনি ৪ চা চামচ, নারিকেল কুড়ানো ৬ চা চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে নারিকেলের দুধ, কর্নফ্লাওয়ার ও চিনি ভালোভাবে মেশাতে হবে। একটি ননস্টিক পাত্রের ওপরে ছাঁকনি রেখে মিশ্রণটি ছেকে নিতে হবে। মধ্যম আঁচে পাত্রটি চুলার ওপরে রেখে নাড়তে হবে, যেন মিশ্রণটি না লেগে যায়। মিশ্রণটি ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে কুড়ানো নারিকেল মিশিয়ে নির্দিষ্ট পাত্রে ঢেলে ৪ থেকে ৬ ঘণ্টা ফ্রিজে রেখে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন।

একলিয়ার

উপকরণ : পানি ১ কাপ, বাটার ৬ টেবিল চামচ, লবণ ১ চিমটি, চিনি ১ চা চামচ, ময়দা ১ কাপ, ডিম ৪টি, ভ্যানিলা ১ চা চামচ, ঘন ক্রিম ১ কাপ (হুইপ করা), চকলেট ১ কাপ (গলানো)।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে পানি, বাটার, লবণ ও চিনি নিয়ে ফোটাতে হবে বুদ বুদ না আসা পর্যন্ত। তারপর নামিয়ে ময়দা মেশাতে হবে। একটি একটি করে ডিম মিশিয়ে এবং সবশেষে ভ্যানিলা মেশাতে হবে। তারপর পাইপিং ব্যাগে ভরে নির্ধারিত ট্রেতে পাইপিং টেনে ওভেনে ২২০ সেন্টিগ্রেড তাপমাত্রায় ২৫ মিনিট বেক করতে হবে। ঠাণ্ডা হলে নামিয়ে একলিয়ারের নিচে ছিদ্র করে হুইপ ক্রিম ভরে ওপরে চকলেটের আবরণ দিয়ে পরিবেশন করুন।

রোমান্টিক পাভলোভা

উপকরণ : ৩টি ডিমের সাদা অংশ, চিনি ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সাদা ভিনেগার ২ চা চামচ, খাবার লাল রং ২ ফোঁটা।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ডিমের সাদা অংশ ও চিনি চুলায় গরম পানির ওপর রেখে ফেটাতে হবে, যেন চিনি গলে যায়। তারপর চুলা থেকে নামিয়ে আরো ভালোভাবে ফোটাতে হবে, যতক্ষণ না ঘন সাদা হয়ে ক্রিমের মতো হয়। তারপর ভিনেগার, কর্নফ্লাওয়ার ও খাবার রং মেশাতে হবে। তারপর পাইপিং ব্যাগে ভরে একটি ট্রেতে পছন্দমতো আকৃতির পাভলোভা বানাতে হবে এবং ১৩০ সেন্টিগ্রেড তাপমাত্রায় ৮০ মিনিট বেক করতে হবে। যখন শুকিয়ে যাবে তখন কাস্টার্ড বা হুইপ ক্রিমের ফিলিং দিয়ে ওপরে স্ট্রবেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close