reporterঅনলাইন ডেস্ক
  ২৭ এপ্রিল, ২০২৪

গরমে স্বস্তি দেবে এই তিন শরবত

ছবি : সংগৃহীত

দেশজুড়ে তাপপ্রবাহের প্রেক্ষিতে আবহাওয়া অধিদফতরের জারি করা ‘হিট অ্যালার্ট’ বা তাপপ্রবাহের সতর্কবার্তার মেয়াদ আরও তিন দিন বাড়ছে।

এই তীব্র গরমে পিপাসা মিটিয়ে স্বস্তি পেতে পান করতে পারেন শরবত। আপনার হাতের কাছে থাকা উপকরণ দিয়ে ঝটপট তৈরি করে ফেলতে পারবেন। আজ আমরা জানাব, কীভাবে সহজে তৈরি করবেন তিন ধরনের শরবত।

গ্রিন লেমন শরবত উপকরণ

চিনি চার টেবিল চামচ, পানি এক কাপ, লেবুর রস এক টেবিল চামচ, পুদিনা পাতা ৫-১০টা, আদা কুচি এক চা চামচ, লবণ এক চিমটি, বরফ টুকরো চার-পাঁচটা।

প্রস্তুত প্রণালি

প্রথমে আদা কুচি ও পুদিনা পাতা একসঙ্গে থেঁতলে নেন। এবার একটা গ্লাসে থেঁতলানো আদা আর পুদিনা পাতা নিয়ে তাতে পানি, চিনি, লেবুর রসসহ সব উপকরণ মিশিয়ে নিন। এবার কয়েক টুকরো বরফ দিয়ে পরিবেশন করুন।

লেমন ঠান্ডাই উপকরণ

চিনি চার টেবিল চামচ, তোকমা দানা এক টেবিল চামচ, পানি এক কাপ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ এক চিমটি, বরফ টুকরো চার-পাঁচটা।

প্রস্তুত প্রণালি

প্রথমে তোকমা দানা একটি পাত্রে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। ফুলে এলে একটা গ্লাসে নিয়ে তাতে পানি, চিনি, লেবুর রসসহ সব উপকরণ মিশিয়ে নিন। এবার কয়েক টুকরো বরফ দিয়ে পরিবেশন করুন।

লেমন সোডা উপকরণ

চিনি চার টেবিল চামচ, গোল করে কাটা লেবু টুকরো পাঁচ-ছয়টি, পুদিনা পাতা ৫-১০টা, স্পাইড এক কাপ, লেবুর রস এক টেবিল চামচ, লবণ এক চিমটি, বরফ টুকরো চার-পাঁচটা।

প্রস্তুত প্রণালি

প্রথমে লেবু টুকরো আর পুদিনা পাতা একসঙ্গে থেঁতলে নেন। এবার একটা গ্লাসে থেঁতলানো লেবু ও পুদিনা পাতা নিয়ে তাতে চিনি, লেবুর রসসহ সব উপকরণ মিশিয়ে তাতে স্প্রাইট দিয়ে দিন। সবশেষে কয়েক টুকরো বরফ দিয়ে পরিবেশন করুন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গ্রিন লেমন শরবত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close