reporterঅনলাইন ডেস্ক
  ২১ জানুয়ারি, ২০২৩

শীতের নানা রঙের সবজি

প্রতিটি মৌসুমি সবজিতেই থাকে নিজস্ব পুষ্টিগুণ। শীত আসতেই বাজারে আসে হরেক রকমের সবজি, যা আপনাকে দেবে পুষ্টিকর উপাদানের সঙ্গে যথাযথ তৃপ্তি। আর সঙ্গে সরিষার তেলের স্নিগ্ধতা আর ঝাঁজাল স্বাদ তো আছেই। কীভাবে? তা নিয়েই তো আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

পুঁই রুই

উপকরণ : পুঁইশাক ১ বান্ডিল কুঁচি করে কাটা, রুই মাছ ৪ টুকরো (অল্প লবণ মেখে সরিষার তেলে বাদামি করে ভাজা), পেঁয়াজ ১টি ও রসুন কুঁচি ২টি, কাঁচামরিচ ৫টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, সরিষার তেল ৩ টেবিল চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ৪ মুঠো, লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে শাক শুকিয়ে এলেই ভাজা মাছ দিয়ে ২ মিনিট নেড়ে নিলেই খেতে অপূর্ব পুঁইশাকে রুই ভাজা তৈরি।

বি:দ্র: ভিটামিন ‘বি’, ‘সি’ ও ‘এ’ পাশাপাশি প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং আয়রন সমৃদ্ধ। যা নানাবিদ রোগ প্রতিরোধে সাহায্য করে। অন্যদিকে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে।

মুলার ফুল

উপকরণ : বড় মুলা ১টি কাটা, ফুলকপির ফুল ১০টি, মসুর ডাল ২ চা চামচ, রসুন কুঁচি ২টি, কাঁচামরিচ গোটা ৪টি, ধনেপাতা কুঁচি ২ মুঠ, সরিষার তেল ৮ টেবিল চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে সবজি সেদ্ধ ও ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই মুলা ও ফুলকপির তরকারি তৈরি।

বি:দ্র: জন্ডিস, মূত্রনালির রোগ, হাড়ের বাত, শ্বাস-প্রশ্বাসজনিত রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। ত্বক, ডায়াবেটিস ও ওজন কমানোর ক্ষেত্রে ভালো, ক্যানসার প্রতিরোধ ও শরীরের অনাক্রম্যতা জোরদার করে। তবে ডায়াবেটিক বৈশিষ্ট্য থাকায় প্রস্রাব তৈরিতে উদ্দীপিত করে, কিন্তু মুলা অতিমাত্রায় খেলে, পানি স্বল্পতা ‘ডিহাইড্রেশন’ ও নিম্ন রক্তচাপ ‘হাইপোগ্লিসেমিয়া’ হয়। পাথুরি রোগী ও গর্ভবতীরা এই সবজি খাওয়া থেকে বিরত থাকুন

পেঁয়াজিলাউ

উপকরণ : বড় কদুর অর্ধেক ২০ টুকরা, পেঁয়াজ কাটা ১টি, কাঁচামরিচ গোটা ৫টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, সরিষার তেল ৫ টেবিল চামচ, লাল মরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদ ১/২ চা চামচ, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি: তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে সব উপকরণ একত্রে দিয়ে কদু নরম ও ঝোল শুকিয়ে এলেই দারুণ খেতে পেঁয়াজি কদুর তরকারি তৈরি।

বি:দ্র: ওজন কমায়, হজমে সহায়তা, কোষ্ঠকাঠিন্য দূর, প্রস্রাব সমস্যায় শীতল প্রভাব যুক্ত, ঘুমের ব্যাধি দূর, পানি স্বল্পতাপূরণ, হৃৎপি- ভালো রাখে ও যকৃতের প্রদাহ কমায়।

মুরফুলি

উপকরণ : ফুলকপির ফুল কাটা বড় ১টি, মুরগির বুকের মাংস ছোট করে কাটা ১ পিস, মসুর ডাল ১ চা চামচ, রসুন কোয়া কুঁচি ২টি, কাঁচামরিচ গোটা ৪টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, সরিষার তেল ৬ টেবিল চামচ, হলুদ ১ চিমটি, পানি ১ লিটার, লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে রসুন ভেজে সব উপকরণ একত্রে দিয়ে সবজি সেদ্ধ ও ঝোল শুকিয়ে মাখা মাখা হয়ে এলেই মুরগির স্বাদে ফুলকপির তরকারি তৈরি।

বি:দ্র: নানাবিদ পুষ্টি, ফাইবারে ভরপুর, অ্যান্টি অক্সিডেন্টের ভালো উৎস, ওজন কমাতে সাহায্য করে। কিন্তু এর প্রচুর ফাইবার পেট স্ফীতকরণ এবং ফাঁপানোর কারণ হতে পারে তাই খেতে হবে পরিমিত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close