কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৬ এপ্রিল, ২০২৪

কমলগঞ্জে মণিপুরি ভাষা উৎসব পালিত

কমলগঞ্জের আদমপুরে মণিপুরি ভাষা উৎসব ২০২৪ উদ্বোধন শেষে এক আনন্দ শোভাযাত্রা বের হয়। ছবি: প্রতিদিনের সংবাদ

মণিপুরি ভাষাকে দেশের প্রেক্ষাপটে বাঁচিয়ে রাখা ও বিকশিত করার প্রয়াস হিসেবে মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি ভাষা উৎসব পালন করা হয়।

শুক্রবার (২৬ এপ্রিল) বেলা ১১টায় উপজেলার আদমপুরের তেতইগাও রসিদ উদ্দিন উচ্চবিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় সংগীত পরিবেশন করে জাতীয় পতাকা উত্তোলন করে উৎসবের উদ্বোধন করেন এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিলকিস বেগম।

এর আগে বাংলাদেশ মণিপুরি সাহিত্য সলসদের সভাপতি কবি, লেখক ও গবেষক এ কে শেরাম সূচনা বক্তব্যে বলেন, মণিপুরি প্রজন্মের কাছে নিজস্ব বর্ণ, ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বাঁচিয়ে রাখতে গত ১৫ বছরের ধারাবাহিকতায় এবার ১৬তম মণিপুরি ভাষা উৎসব-২০২৪ পালন করা হচ্ছে।

উদ্বোধন শেষে মণিপুরি ছেলে-মেয়েদের নিয়ে এক আনন্দ শোভাযাত্রা শেষে তেতইগাও রসিদ উদ্দিন উচ্চবিদ্যালয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরবর্তীতে সিলেট বিভাগের বিভিন্ন জায়গা থেকে আসা প্রায় অর্ধশতাধিক মণিপুরি শিক্ষার্থীদের অংশগ্রহণে মনিপুরি বর্ণমালায় পরীক্ষা হয়। পরীক্ষা শেষে নামাজের ও মধ্যাহ্ন বিরতির পর দুপুর আড়াইটায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয় এবং বিকেল ৩টায় আলোচনা সভা হয়।

মণিপুরি কবি, লেখক ও গবেষক এ কে শেরামের সভাপতিত্বে আলোচনা পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির পরিচালক কবি ও লেখক ড. তপন বাগচী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কবি ও অগ্নি শিখা সাহিত্য সংকলন সম্পাদক সুমন বণিক, সাংবাদিক মুজিবুর রহমান রঞ্জু প্রমুখ। মণিপুরি ভাষা উৎসব পালন উপলক্ষে বাংলাদেশ মণিপুরি সাহিত্য সংসদের আয়োজনে বই মেলাও হয়।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মৌলভীবাজার,কমলগঞ্জ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close