আব্দুর রহমান ইমন, সন্দ্বীপ (চট্টগ্রাম) প্রতিনিধি

  ০৭ মে, ২০২৪

সন্দ্বীপ উপজেলা পরিষদ নির্বাচনের প্রচারণা শেষ হচ্ছে আজ

ছবি : প্রতিদিনের সংবাদ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে চট্টগ্রামের সন্দ্বীপ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে। এবার উপজেলা পরিষদ নির্বাচনে সন্দ্বীপে চেয়ারম্যান পদে লড়ছেন ৫ জন প্রার্থী, ভাইস চেয়ারম্যান পদে অন্য কোন প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ওমর ফারুক এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ২ জন প্রার্থী।

গত ২৩ এপ্রিল প্রতীক বারাদ্দ হওয়ার পর থেকেই প্রার্থীরা প্রচার-প্রচারণা শুরু করেছেন। তবে আলোচনার বিষয় হচ্ছে সন্দ্বীপের রাজনীতিতে নতুন মেরুকরণ।

টানা তিনবারের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান মাস্টার শাহজান বিএর মৃত্যৃর পর গত বছরের মে মাসে সন্দ্বীপ উপজেলা চেয়ারম্যান পদে উপ নির্বাচন হয়। সেই উপ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সন্দ্বীপ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাঈনউদ্দীন মিশন চেয়ারম্যান নির্বাচিত হয়। সেবার মাঈনউদ্দীন মিশনের বিপক্ষে নির্বাচন করেন স্থানীয় এমপির বিরোধী গ্রুপ। তারা নাগরিক কমিটির ব্যানারে মুক্তিযুদ্ধের কমান্ডার প্রবীণ রাজনীতিবীদ রফিকুল ইসলামকে প্রার্থী দেন। জমে ওঠেছিল উপ নির্বাচন, স্থানীয় এমপির কাছের মানুষ ছিল বলে মিশন নৌকার মনোনয়ন পেয়েছেন এমন খবর সন্দ্বীপে ছড়িয়ে পড়ছিলো।

কিন্তু এখন যেন সব উল্টো। এমপির সেই কাছের মানুষ মাঈনউদ্দীন মিশন কেন এবারের উপজেলা নির্বাচনে একা হয়ে গেলেন? কেন স্থানীয় আওয়ামী লীগের উল্লেখযোগ্য কোন নেতাকর্মী তার পক্ষে নির্বাচনে মাঠে নামছেন না? কি এমন হয়েছে যে মিশন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হওয়ার পরেও তার পক্ষে কেউ আসছে না? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে জনমনে।

স্থানীয় রাজনীতির গুন্ঞ্জন, এপমির আনুকূল্য হারিয়েছেন মিশন এবং এক বছর আগে তার বিরোধী করা সেই নাগরিক কমিটির সাথে তার সম্পর্ক বাধতে হবে এখন। এমনকি ইতোমধ্যে নাগরিক কমিটির ২ নেতার সাথে মিশনের একটি বৈঠকের ভিডিও ভাইরাল হয়েছে।

৮ অনুষ্ঠিত হতে যাওয়া উপজেল নির্বাচনে স্থানীয়রা চেয়ারম্যান পদে এগিয়ে রেখেছেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম আনোয়ার হোসেনকে। সরেজমিনে ঘুরে তাকে এগিয়ে রাখার কারণগুলোও দেখা যায়। সন্দ্বীপের সব এলাকায় আনোয়ার হোসেনের পোস্টার ব্যানারে ছেয়ে গেছে। এমনকি আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীদের আনোয়ারের পক্ষে মাঠে নামতে দেখা গেছে। বাকী ৪ প্রার্থীদের মধ্যে শুধু মিশন দু-একজন কর্মী নিয়ে মাঠে যাচ্ছেন। বাকিদের তেমন দেখা যাচ্ছে না মাঠে।

এমপির হাত আনোয়ারের মাথায় এমর গুন্ঞ্জন থাকলেও, এই নির্বাচনের বিষয়ে প্রকাশ্যে একটি শব্দও বলেননি তিনি।

এস এম আনোয়ার হোসেন প্রতিদিনের সংবাদকে বলেন, 'আমি সন্দ্বীপবাসির বিপদে আপদে পাশে ছিলাম। স্থানীয় নেতাকর্মীদের সাথেও আমরা সম্পর্ক ভালো। আমি জনগণের প্রচুর সাড়া পাচ্ছি, জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।'

অন্যদিকে মাঈন উদ্দীন মিশন বলেন, 'আমি ছাত্র রাজনীতি থেকে ধাপে ধাপে ওঠে এসেছি। পরিস্থিতি যেমনই হোক আমি শেষ অব্দি নির্বাচনী মাঠে থাকবো।'

স্থানীয় এমপির সাথে হঠাৎ বিরোধ কেন জানতে চাইলে তিনি বলেন 'এই বিষয়র আমরা কিছু জানা নেই'

প্রচারণায় আর জনমনে এস এম আনোয়ার এগিয়ে থাকলেও হঠাৎ বদলে যাওয়া সন্দ্বীপের রাজনীতির প্রেক্ষাপট হজম করতে পারছে না সাধারণ ভোটাররা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নির্বাচনের প্রচারণা,সন্দ্বীপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close