reporterঅনলাইন ডেস্ক
  ২৯ অক্টোবর, ২০২২

নানা গুণে বেগুন

কম বেশি সবার প্রিয় বেগুন। এই সবজিটিতে আছে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন বি৬ এবং ফাইটোনিউ ট্রিএনট যা হৃদের জন্য ভালো। রক্তে কোলেস্টেরল, ক্যানসার, ওজন নিয়ন্ত্রণ, যকৃত ও মস্তিষ্কের জন্য একটি স্বাস্থ্যকর উপাদান। তবে বেশি খেলে দেখা দেয় পার্শ্বপ্রতিক্রিয়া। কারণ এটি উদ্ভিদের ‘নাইটশেড’ পরিবারে অন্তর্ভুক্ত যা দেহে এলার্জির কারণ হয়ে দাঁড়ায়। উভয়মুখী এই সবজিটি নিয়েই আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

রুইগুনি

উপকরণ : রুই মাছের মাথা ১টি, ছোট্ট বেগুন মাঝখানে কেটে দেওয়া ১২টি, ১টি পেঁয়াজ ও ৩ কোয়া রসুন কুঁচি করে কাটা, তেল ৮ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লাল মরিচের গুঁড়া ২ চা চামচ, লবণ ১ চা চামচ, পানি আধা লিটার ও ধনেপাতা কুঁচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ রসুন ভেজে লবণ দিয়ে ২ মিনিট নাড়ুন। এবার মসলার সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। কড়াইয়ে নেড়েচেড়ে দিন যাতে সব উপকরণ মিশে যায়। বেগুন নরম হয়ে এলেই আপনার রুইগুনি গরম চাপাটির সঙ্গে খেতে একদম তৈরি।

তেলাপিগুন

উপকরণ : তেলাপিয়া মাছ ৬ টুকরো, গোলাকৃতির ছোট বেগুন ৪টি ২ ফালি করে কাটা, ৩টি পেঁয়াজ ও ৩ কোয়া রসুন কুঁচি করে কাটা, তেল ৮ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, জিরে গুঁড়া ১ চা চামচ, লাল মরিচের গুঁড়া ২ চা চামচ, লবণ দেড় চা চামচ ও ধনেপাতা কুঁচি ১ মুঠো।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ রসুন ভেজে মসলার সঙ্গে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। তারপর ৩ কাপ পানি দিয়ে বেগুন সেদ্ধ হয়ে এলে মাছ দিয়ে আবারও আধা কাপ পানি দিয়ে ২ মিনিট ঢেকে রাখুন। ৫ মিনিট পরেই আপনার বেগুনি তেলাপিয়া একদম তৈরি।

বেগুর্তা

উপকরণ : ১টি বড় বেগুন চুলোর পোড়া (খোসা ছাড়িয়ে পানি চেপে নেওয়া), পেঁয়াজ ১টি কাটা, কাঁচা মরিচ কুঁচি ২টি, ধনেপাতা কুঁচি ২ মুঠো, লবণ আধা চা চামচ ও তেল ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ হালকা করে একটু নেড়ে নিন। তারপর সব উপকরণ তেলে ২ মিনিট নেড়ে নিলেই বেগুনের পেঁয়াজি ভর্তা তৈরি।

বেগুন চাক

উপকরণ : বড় বেগুন ১টি চাক করে কাটা, জিরে গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ১টির, কালো গোল মরিচের গুঁড়া আধা চা চামচ ও লবণ আধা চা চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ হাতে মাখিয়ে ডুবু তেলে ভেজে নিলেই আপনার বেগুনের ভুনো চাক একদম তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close