reporterঅনলাইন ডেস্ক
  ০১ অক্টোবর, ২০২২

পূজার মিষ্টান্ন

যেকোনো অনুষ্ঠান বা উৎসব জমিয়ে দেয় হাতে তৈরি দেশীয় মিষ্টির উপস্থিতি। এছাড়া আনন্দময় মুহূর্তে অতিথিদের মিষ্টিমুখ করানো একটি বাঙালি রীতি। আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে অল্প সময়ে মিষ্টান্ন তৈরি নিয়েই থাকছে আজকের আয়োজন। তৈরি করেছেন রন্ধনশিল্পী তানজিন তিপিয়া

বালুশাহ

উপকরণ : ময়দা ২ কাপ, চিনি ১ টেবিল চামচ, ডালডা ঘি গলানো ৪ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা ১ চিমটি, টক দই ৬ টেবিল চামচ পানি যতটা প্রয়োজন।

সিরা তৈরি : ১ কাপ পানিতে দেড় কাপ চিনি। ২ মিনিট ফুটিয়ে নিলেই তৈরি।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিশিয়ে একটি শক্ত কাই তৈরি করে চ্যাপ্টা মিষ্টি তৈরি করুন। মৃদু থেকে একটু বেশি আঁচে রেখে মিষ্টিগুলো সোনালি করে ভেজে নিন। সিরায় ১০ মিনিট ডুবিয়ে গুঁড়া দুধে গড়িয়ে নিলেই বালুশাহ তৈরি।

আফ্লাতুন

উপকরণ : সুজি দেড় কাপ, চিনি ১ কাপ, ময়দা আধা কাপ, তেল ৪ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, পানি ১ কাপ, খাবার সোডা আধা চা চামচ, কনডেন্সড মিল্ক ৫ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : সব উপকরণ একত্রে মিক্স করে ৩৫০ ফারেনহাইট প্রিহিট ওভেনে ১৮০ ডিগ্রি সে. তাপমাত্রায় ৩০-৩৫ মিনিট বেক করুন। ১ চা চামচ ঘি গরম আফ্লাতুনের ওপর মাখিয়ে ঠান্ডা করে কাটলেই একদম তৈরি।

বিকল্প পদ্ধতি : টিফিন ক্যারিয়ারের চৌকোণা ডাইজের ভেতর কেলেন্ডারের পাতা বসিয়ে তেল মেখে মিশ্রণটি ঢেলে দিন। তারপর বড় ডেকচিতে স্ট্যান্ড দিয়ে তাতে ক্যারিয়ারটি বসিয়ে দিন। ডেকচি ঢাকনা দিয়ে ওপরে মোটা কাপড় ভালোভাবে মুড়ে দিন। চুলার আঁচ বেশি রেখে মৃদু করে ১ ঘণ্টা ১৫ মিনিটি রাখলেই আফ্লাতুন তৈরি।

মুগ গোলক

উপকরণ : মুগডাল ২৫০ গ্রাম, পাউরুটি ৪ পিস (এলাচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি ২টি করে দিয়ে সেদ্ধ করুন। পাউরুটিসহ ব্লেন্ডারে অল্প পানি দিয়ে পিষে নেওয়া), চিনি ১ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, লবণ ১ চিমটি, ঘি ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : দুধ বাদে সব উপকরণ একত্রে দিয়ে নাড়তে থাকুন। হালকা শুকিয়ে এলে দুধ দিয়ে নাড়ুন, তারপর দলা পাকিয়ে এলেই চুলা থেকে নামিয়ে নিন। মিশ্রণটি হালকা ঠান্ডা হয়ে এলে হাতে ঘি লাগিয়ে গোলাকার দিলেই মুগ গোলক তৈরি।

দুন্দেশ

উপকরণ : ময়দা ২ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, ডালডা ঘি ১ কাপ হাতে ভেঙে নেওয়া ও ঘন সিরা।

সিরা তৈরি : আধা কাপ পানিতে দেড় কাপ চিনি। ২টি তেজপাতাসহ ২ মিনিট ফুটিয়ে নিলেই সিরা তৈরি।

প্রস্তুত প্রণালি : সিরা হালকা ঠান্ডা হয়ে এলে ডালডাসহ একে একে সব উপকরণ একত্রে মিশিয়ে নিন, তারপর ঠান্ডা হয়ে এলে একটি সমতল থালিতে প্লাস্টিক ব্যাগ বসিয়ে দিন, মিশ্রণটি হাত দিয়ে চারকোণা আকৃতি করে বসিয়ে বাতাসে ফেলে রাখুন যতক্ষণ না শক্ত হয়। শেষে ধারালো ছুরি দিয়ে কাটলেই দুন্দেশ তৈরি।

বিঃদ্রঃ যদি কোনো কারণে মিশ্রণ শক্ত না হয় তা হলে ভয়ের কিছুই নেই, অল্প ময়দা দুধ মাখিয়ে দিলেই হয়ে যাবে। প্রত্যেকটি মিষ্টি এক সপ্তাহ ফ্রিজ ছাড়াই বক্স করে রাখা যাবে। আর ফ্রিজে রাখলে তো কমপক্ষে ১ মাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close